নীলফামারীতে মোটরসাইকেল দূর্ঘটনায় প্রাণ হানি রোধে হেলমেট প্রচারণায় ভিশন-২০২১


নীলফামারী প্রতিনিধি-
মোটরসাইকেল দূর্ঘটনা ও প্রাণহানি রোধে শতভাগ হেলমেট ব্যবহারের প্রচারণায় নেমেছে নীলফামারীর স্বেচ্ছাসেবী সংগঠন ভিশন-২০২১। ‘হেলমেট পড়ি নিরাপদে পথ চলি’ শ্লোগানে সপ্তাহব্যাপী শুরু হওয়া কর্মসূচিটির আজ রবিবার(২৭ ফেব্রুয়ারী) বেলা ১২টার দিকে শহরের চৌরঙ্গী মোড় স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে জনসচেতনতা সভা, প্রচারপত্র বিতরণ ও হেলমেটবিহিন চলাচলকৃত মোটরসাইকেল চালকদের থামিয়ে হেলমেট ক্রয় করে এনে মাথায় হেলমেট পড়িয়ে দিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন নীলফামারী-২ (সদর) আসনের সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এসময় আসাদুজ্জামান নূর বলেন, অনেক সময় দেখি দলের নেতাদের প্রশাসন, পুলিশকে ফোন দিয়ে অন্যের জন্য তদবির করতে। যারা হেলমেট না পড়ে আটক হয়েছে তাদের ছেড়ে দিতে বলে। সড়ক দূর্ঘটনা রোধে আগে আমাদের নেতাদের নিয়ম মানতে হবে। পুলিশের কাছে দলের কর্মীরা যারা মোটরসাইকেল চালায় কিন্তু হেলমেট পড়ে না, ধরা পড়লে পুলিশের কাছে তদবির যেনো না করে। যদি শুনি কেউ তদবির করেছে তার বিরুদ্ধে আমি ব্যবস্থা নিবো। 

তিনি আরও বলেন, দূর্ঘটনায় প্রতিটি মৃত্যুই অত্যন্ত বেদনাদায়ক। পরিবার, সমাজ ও দেশের জন্য বড় ক্ষতির দিক। নীলফামারীতে সম্প্রতি মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত স্কুল ছাত্র নয়ন রায় যে পরিবারের সন্তান, আজ ওই পরিবারের প্রত্যেকটি মানুষ তার শূণ্যতা অনুভব করছেন। 

তিনি সড়কে ব্যাটারি চালিত ইজিবাইক, রিকশা ও ভ্যানচালকদের কথায় বলেন, এসব যানের চালরা কেউ প্রশিক্ষত নন। অদক্ষ এসব যানের চালকদের কারণে সড়কে প্রায় দূর্ঘটনা ঘটছে, মানুষ প্রাণ হারাচ্ছেন। এটি নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগের পাশাপাশি পৌরসভা কর্তৃপক্ষকে দায়িত্ব নিতে হবে। পৌরসভা ব্যাটারী চালিত এসব যানের লাইসেন্স দিয়েই থেমে থাকলে হবে না, প্রত্যেকের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। প্রতিটি সড়ক দূর্ঘটনা ঘটে সচেতনতার অভাবে। ট্রাফিক আইন জানার ক্ষেত্রে আমাদের যেমন ঘাটতি আছে, তেমনি আমাদের দায়িত্ব বোধেরও অভাব আছে। আমরা প্রায় দেখি সড়কে উশৃঙ্খলভাবে মোটরসাইকেল চলতে, কেউ মানা করেন না। দেশের ট্রাফিক আইন জানতে হবে এবং মানতে হবে। তবেই দূর্ঘটনা থেকে নিজের জীবন রক্ষা হবে।

সচেতনতামূলক ওই সভায় সংগঠনের প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা দেন সংরক্ষিত সংসদ সদস্য (আসন ২৩) রাবেয়া আলিম, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান, জেলা যুবমহিলা লীগের সাধারন সম্পাদক ইসরাত জাহান পল্লবী প্রমুখ। 

এ ছাড়া গত ২১ ফেব্রুয়ারী সড়ক দূঘর্টনায় নিহত ১০ শ্রেণীর ছাত্র নয়ন কুমার রায়ের বড় ভাই চয়ন কুমার রায় তরুণ সমাজের কাছে মোটরসাইকেল চালানোর সময় হেটমেট ব্যবহারের জন্য বিশেষ অনুরোধ জানিয়ে বলেন, আমার ছোট ভাই হেলমেট ছাড়াই দ্রুতগতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে প্রাণ হারিয়েছে। 

ভিশন-২০২১ এর প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান জানান, সপ্তাহব্যাপী কর্মসূচিতে জেলার প্রত্যেকটি সড়কে সংগঠনের কর্মীরা মোটরসাইকেল চালকদের শতভাগ হেলমেট পরিধান নিশ্চিত করণের পাশাপাশি ট্রাফিক আইনের প্রচার পত্র বিলি করা হবে। #  


পুরোনো সংবাদ

হাইলাইটস 6255697337299902141

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item