ফুলবাড়ী পৌর শহরের গুরুত্বপুর্ণ সড়কের কালভার্টে ধ্বস ,ঝুঁকি নিয়ে চলাচল-ধ্বসে পড়ার আশংকা


মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরের উপজেলা কার্য্যলয়ে যাবার প্রধান সড়কের দির্ঘদিনের পুরোনো কালভার্টটি ধ্বসে দেবে গিয়ে গর্ত সৃষ্টি হয়েছে,ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবহন সহ পথচারীরা। যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে কালভার্টটি,ঘটতে পারে বড় রকমের দুর্ঘটনাসহ প্রাণহানী।

এলাকাবাসী সুত্রে জানা গেছে,উপজেলা কার্য্যলয়সহ পৌর শহরের যাতায়াতের গুরুত্বপুর্ণ ব্রীজটি ধ্বসে দেবে গেলেও, সেই ব্রীজটি নির্মানে একে অপরের কাঁধে চাপিয়ে দেয়ার চেষ্ঠা করছেন উপজেলা পরিষদ ও পৌরসভা। পৌরসভা বলছেন, ব্রীজটি নির্মানের মতো তহবীল নাই পৌর তহবীলে, একই কথা বলছেন উপজেলা চেয়ারম্যানও। এদিকে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলছেন, এলাকাটি যেহেতু পৌরসভার এর দায়দায়িত্ব পৌরসভার।

বিষয়টি নিয়ে কথা বললে উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন বলেন,যেহুত এটি পৌর এলাকার বিষয় তাই সেখানে পরিষদের কাজ করার সুযোগ নেই।,ব্রীজটি মেরামতের বিশেষ প্রয়োজন হলেও,নির্মান করতে হলে পক্রিয়ার জন্য অনেক সময়ের প্রয়োজন।তাই বিষয়টি নিয়ে এক্সেন সাহেবের সাথে কথা বলেছি, কিভাবে কাজ করা যায় চেষ্টা করছি। 

পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, ব্রীজটি নির্মান করার মতো অর্থ এই মুর্হুতে পৌরসভা তহবীলে নাই, তবে চলাচলের উপযোগী করতে মেরামতের ব্যবস্থা নিচ্ছেন বলে জানান পৌর মেয়র।

সরেজমিনে দেখা যায় পৌর বাজারের প্রবেশ মুখ ও উপজেলা কার্য্যলয়ে যাতায়াতের গুরুত্বপুর্ণ প্রধান সড়কের কাটিহারধর নামক স্থানের ব্রীজটির মাঝখানে ফাটল ধরে দেবে গিয়ে ব্রীজের মাঝে গর্তের সৃষ্টি হয়েছে। এই গর্তের পাশদিয়ে ফাটল ধরা ব্রীজের উপর দিয়ে প্রতিদিন পৌর বাজার ও উপজেলা কার্য্যলয়ে যাতায়াতকারী যানবহন ও পথচারীরা যাতায়াত করছে ঝুকি নিয়ে। এতেকরে যে কোন সময় ব্রীজের সৃষ্ট গর্তে পড়ে গিয়ে কিংবা ব্রীজটির পাটাতন ধ¦সে পড়ে ঘটতে পারে প্রাণহানীসহ বড় রকমের দুর্ঘটনা।

এলাকাবাসী ও পথচারীরা বলেন,এই ব্রীজটি একটি শত বর্ষের পুরোনো ব্রীজ, ব্রীজটি অনেক পূর্বেই মেরামতের প্রয়োজন ছিল,কিন্তু কেউ এই ব্রীজটির দিকে নজর দেয়নি, ফলে এই ব্রীজটি এখন মরণ ফাঁদে পরিনত হয়েছে।

এদিকে কয়েকজন এলাকাবাসী বলেন সম্প্রতি এই ব্রীজটির উপর দিয়ে কয়েকজন বালু ব্যবসায়ীসহ বাজারের ব্যবসায়ীরা ভারী যানবাহনে করে বালুসহ মালামাল বহন করায় ব্রীজটিতে ফাঁটল ধরে গর্তের সৃষ্টি হয়েছে। যা মেরামত করা অতি জরুরি হয়ে পড়েছে। নইলে যো কোনো সময় ধ্বসে পড়ার আশংকা রয়েছে বলে মনে করছেন সচেতন মহল।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলেন,পৌর কতৃপক্ষ বিধিনিষেধ জারী করলেই তিনি ভারী যানবহন চলাচল বন্ধ করতে প্রয়োজনয়ি ব্যবস্থা গ্রহন করবেন। 


পুরোনো সংবাদ

দিনাজপুর 1907055868139184411

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item