ডোমারে আলুর রপ্তানির কলাকৌশল শীর্ষক বীজ ডিলারদের প্রশিক্ষণ


আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার-

নীলফামারীর ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে আজ সোমবার(৩১ জানুয়ারী) বিকালে বীজ ডিলারদের প্রশিক্ষণে মতবিনিময়সভা অনুষ্টিত হয়েছে ।

বিএডিসির অতিরিক্ত মহাব্যবস্থাপক (ক্রপস)  রাজেন আলী মন্ডলের সভাপতিত্বে এ  প্রশিক্ষণে উচ্চ ফলনশীল রপ্তানিযোগ্য নতুন জাতের আলুর  সম্প্রসারণ এবং বীজ আলু ও রপ্তানি আলু উৎপাদন ,সংরক্ষন,বিপনণ ও  রপ্তানির কলাকৌশল শীর্ষক বীজ ডিলারদের প্রশিক্ষণে  প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএডিসির চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ ।


এ ছাড়া বক্তব্য রাখেন বিশেষ অতিথি  বিএডিসির  সদস্য পরিচালক (সার ব্যবস্থাপনা) মোঃ আমিরুল ইসলাম ,   বিএডিসির  সদস্য পরিচালক (বীজ ও উদ্যান)  মোঃ মোস্তাফিজুর রহমান ,বিএডিসির সচিব মোঃ আশরাফুজ্জামান, বিএডিসির (বীজ) মহাব্যবস্থাপক প্রদীপ চন্দ্র দে, সহকারী মহাব্যবস্থাপক রেজাউল করিম ,ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক  আবু তালেব মিঞা,ডিলার মোঃ আমিনুর রহমান, প্রমুখ ।এ প্রশিক্ষণে ৫০ জন বীজ ডিলার অংশ নেন ।

মুন্সিগঞ্জের বীজ ডিলার মো ঃ রমিজ উদ্দিন জানান,আমি ২২ বছর থেকে বিএডিসির সাথে জড়িত আছি ।অনেক সময় লাভ হয় । তবে ৫/৭ বছর থেকে বড় ধরনের ক্ষতিগ্রস্ত হচ্ছি ।এখানে এসেছি কিভাবে ক্ষতিগ্রস্ত থেকে লাভবান হব ,তার দিকনিদেশনা দেবেন কর্তৃপক্ষ ।মানহীন বীজ আলুর কারণে এ বছর ৪৫ টন বীজ আলু  ২২ টাকা দরে কিনে ৫ টাকা দরে বিক্রি করেছি ।বীজ আলু কিনে নেওয়ার পর  আলুতে অংকুর হয়,শুকে যায়,ওজন কমে যায়  ।পরে আর সবজি হিসাবেও বিক্রি হয় না ।তখন অনেকে গুরুর খাদ্য হিসাবে বিক্রি করতে হয় ।ক্ষতিগ্রস্ত হয়েছি আবার লাভবান হতে পারি  এই আশায় এসেছি ।

রপ্তানির কলাকৌশল শীর্ষক বীজ ডিলারদের প্রশিক্ষণে  প্রধান অতিথি বিএডিসির চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ বলেন,বাংলাদেশ কৃষি প্রধান দেশ ,কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য বাংলাদের প্রথম সরকার, হাজার বছরের শ্রেষ্ট বাঙালী  ,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার মোট বাজেটের ৭ শত ৮৬ কোটি টাকার মধ্যে কৃষিতে ১ শত ১ কোটি টাকা বাজেট ঘোষনা করেন ।এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার কৃষির উপর গুরুত্ব দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ।


পুরোনো সংবাদ

নীলফামারী 1084237475886510892

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item