স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ সৈয়দপুরের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 মহান বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ কানেকটিং পিপল’র সৈয়দপুর হাব এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন শুরু হয়েছে। “একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন ” প্রতিপাদ্যকে সামনে রেখে স্বেচ্ছা রক্তদানে উৎসাহিত করার লক্ষ্যে ওই  ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করা হয়। শনিবার (৪ ডিসেম্বর) সকালে শহরের বিমানবন্দর ফাইভ স্টার মাঠ সংলগ্ন  এলাকায় ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

সৈয়দপুর  ইকু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক  বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব মো. সিদ্দিকুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর শুভ উদ্বোধন করেন।

 সংযোগ কানেকটিং পিপল’র সৈয়দপুর হাব এর আহ্বায়ক মো. ইরফান আলম ইকু   ব্লাড গ্রুপিংয়ের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা সাংবাদিক এম আর আলম ঝন্টু, সদস্য সচিব নওশাদ আনসারীসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 শহরের ইকু গ্রুপ ও ফাইলেরিয়া এন্ড জেনারেল হাসপাতালের সহযোগিতায় এ ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। এতে দুই শতাধিক মানুষের ব্লাড গ্রুপিং ধরা করা হয়েছে।

গতকাল শনিবার ব্লাড গ্রুপিংয়ের আয়োজনস্থলে সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্লাড গ্রুপিং নির্ণয়ের জন্য শহরের বিভিন্ন শ্রেণি ও পেশার নানা বয়সী মানুষ এসে সেখানে ভীড় করছেন। সংগঠনের স্বেচ্ছাসেবীরা আগত মানুষদের সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সুশৃংঙখলভাবে ব্লাড গ্রুপিং নির্ণয়ের জন্য সাহায্য সহযোগিতা করছেন।

এখানে ব্লাড গ্রুপিং নির্ণয় করতে এসেছিলেন শিক্ষার্থী অর্ণব, জীবন রাণীসহ আরো অনেকেই। তাদের সঙ্গে সেখানে কথা হলে তারা জানান, যে কোন ডায়াগণষ্টিক সেন্টার কিংবা ল্যাবে ব্লাড গ্রুপ নির্ণয় করতে গেলে কমপক্ষে দুই শত টাকা ফি লাগে। এছাড়া  সেটি সময়সাপেক্ষ ব্যাপারও বটে। কিন্তু আমরা এখানে এসে বিনামূল্যে স্বল্প সময়ে ব্লাড গ্রুপিং করতে পারছি। আর ব্লাড গ্রুপিং করে রাখা অনেক উপকারের। কারণ আমার ব্লাড গ্রুপটি জানা থাকলে যে কোন মূমুর্ষ রোগীর প্রয়োজয়ে আমরা অতি অল্প সময়ে ও সহজে ব্লাড ডোনেট করতে পাবরো। অন্যদিকে যে কোন সময় আমারও প্রয়োজনে আমি  ব্লাড গ্রুপ অনুযায়ী অন্যের ব্লাড খুব সহজে নিতে পারবো। তাছাড়াও বিভিন্ন সময় সরকারি চাকরির আবেদনসহ নানা কাজের আবেদনপত্রে ব্লাড গ্রুপ উল্লেখ করতে হয়।  আর এটি জানা থাকলে আমাদের আর কোন রকম সমস্যায় পড়তে হবে না।                                           


পুরোনো সংবাদ

নীলফামারী 8453744835253867155

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item