বাংলা ভাষার শুদ্ধতা রক্ষা করতে হবে-নীলফামারীতে শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণে কর্মশালা


নির্ণয়,নীলফামারী॥
ভাষা গবেষণা বিভাগ,ছায়ানীড়ের সভাপতি ড. ইউসুফ খান বলেছেন,  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে, বিশেষ করে নতুন প্রজন্মকে বাংলা শব্দের বানান ও উচ্চারণ স¤পর্কে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছিলেন বহুদিন আগেই। আমরা জানি,বাংলা আমাদের রাষ্ট্রভাষা এবং একইসঙ্গে দাপ্তরিক ভাষা। সব সরকারি অফিস ও কর্মপ্রতিষ্ঠানে বাংলা ভাষায় কার্যক্রম স¤পন্ন হচ্ছে। আমরা বাংলায় কথা বলি। তাই বাংলা ভাষার শুদ্ধতা রক্ষা করতে হবে আমাদের। নীলফামারীতে দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা গুলো বলেন তিনি। 

আজ সোমবার(১৫ নভেম্বর/২০২১) সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ও ভাষা গবেষণা বিভাগ,ছায়ানীড়ে পরিচালনায় ‘সর্বস্তরে বাংলা ভাষা: শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণে’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়। 

জেলা প্রশাসক (যুগ্ন সচিব) হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাড়ানীড়ের উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা ড. মোহাম্মদ আহসান আলী, উপদেষ্টা ও নির্বাহী পরিচালক শাসছুল আলম,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আজহারুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ প্রমুখ। মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক লুৎফর রহমান।  কর্মশালায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিক অংশ নেন। 

কর্মশালায় জানানো হয় বাংলা ভাষার উৎকর্ষ বৃদ্ধির জন্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলা একাডেমি কাজ করে যাচ্ছে। রাষ্ট্রীয়ভাবে বাংলা ভাষাকে যে মর্যাদা দেওয়া হয়েছে, আমাদের ব্যক্তি পর্যায়ে বাংলার প্রতি শ্রদ্ধাশীলহতে হবে। ভাষার প্রতি শ্রদ্ধা প্রদর্শন একটি মাস, একটি দিন বা বিশেষ কিছু অনুষ্ঠানকেন্দ্রিক নয়। ব্যক্তি, পরিবার, সামাজিক পর্যায়ে ও কর্মক্ষেত্রে দৈনন্দিন ক্রিয়া-প্রতিক্রিয়ায় বাংলা ভাষার প্রতি যথাযোগ্য সম্মান, শ্রদ্ধা-ভালোবাসা  শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণে’ রাখতে হবে।  বিশেষ করে কোনো ভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশের অন্যতম উপায় হলো শুদ্ধ বানান ও উচ্চারণে কথা বলা ও লেখা। শুদ্ধ-অশুদ্ধ যা-ই হোক, আমরা ইংরেজি লেখার সময় অনেক সতর্ক থাকি, পাছে যোগ্যতা ও স্মার্টনেস যদি ক্ষুণ্ন হয়! কিন্তু ভুল বানানে বাংলা লেখায় কারও দক্ষতা, যোগ্যতা নিয়ে সাধারণত কোনো প্রশ্ন তোলা হয় না। আর সেজন্য আমরা অশুদ্ধ উচ্চারণ ও বানানে বাংলা বলছি, লিখছি ও পড়ছি। কোনো ভ্রুক্ষেপ নেই, শোধরানোর তাগিদ নেই, গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে একই ভুলের চর্বিত চর্বণ করেই চলেছি। এখন কথা হলো, আমাদের সকলকে শুদ্ধ বানান জানতে হবে। যেন প্রতিনিয়ত ভুলের সমষ্টি  পাহাড়সম হয়ে না যায়, তা না হলে সবাই মিলে চেষ্টা করেও সে ভুলগুলোকে সহজে সারানো যাবে না।বিশ্বে বাংলা ভাষায় কথা বলা প্রায় ৩০ কোটি মানুষের অর্ধেকেরও বেশির বাস আমাদের এ ভূখন্ডে। এ দেশের শীর্ষ ব্যক্তি থেকে শুরু করে সাধারণ মানুষ এক ভাষাতেই মনের ভাব প্রকাশ করছেন। তাই এ ভাষার শ্রীবৃদ্ধি, উৎকর্ষ সাধন, সমৃদ্ধি আনয়নে এ অঞ্চলের সব শ্রেণির মানুষকে, বিশেষত সুধীজনদের অগ্রণী ভূমিকা নিতে আহবান জানানো হয় এই কর্মশালায়। ##


পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 6824058767221758750

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item