নীলফামারীতে বিনামূল্যে ৮৯০ জনের ডায়াবেটিস পরীক্ষা


নির্ণয়,নীলফামারী॥
নীলফামারীতে নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস। এ উপলক্ষে রবিবার সকালে নীলফামারী ডায়াবেটিক হাসপাতাল চত্বর থেকে একটি শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বেলা ১১টার দিকে হাসপাতাল চত্বরে আলোচনা সভায় মিলিত হয়।

এসময় সমিতির সাধারণ সম্পাদক মজিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে বক্তৃতা দেন নীলফামারী ডায়াবেটিক নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ আনোয়ারা খাতুন, ডায়াবেটিক হাসপাতালের প্রধান চিকিৎসা কর্মকর্তা মো. আনোয়ারুল করিম, জেষ্ঠ চিকিৎসা কর্মকর্তা রোজিনা আক্তার, চিকিৎসা কর্মকর্তা মোবাশশিরা ইলাম, সমিতির নির্বাহী সদস্য লায়লা আনজুমানারা প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, ডায়াবেটিসে আক্রান্ত অর্ধেক মানুষ জানেনই না যে তাঁদের ডায়াবেটিস আছে। সচেতনতার মাধ্যমে ডায়াবেটিসে মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব। দেশে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে ডায়াবেটিস মাপার যন্ত্র আছে। ইচ্ছা থাকলেই কেউ সেখানে গিয়ে বিনামূল্যে তাঁর সুগার মাপতে পারেন এবং বর্তমান অবস্থা জানতে পারবেন। বক্তারা আরো জানান, দেশে প্রায় ৮৪ লাখ ডায়াবেটিস রোগী আছেন। ডায়াবেটিসের কারণে হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ বা স্ট্রোক, কিডনি রোগ, চোখের রোগ, পক্সগুত্ব ও মাড়ির রোগ হয়। মানুষের কায়িক পরিশ্রম কমে যাওয়া, জীবনযাত্রার ধরনের পরিবর্তনের কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। তাই ডায়াবেটিস হওয়ার আশঙ্কা রয়েছে, এমন ব্যক্তিদের দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার আহবান জানানো হয়।

আলোচনা সভা শেষে সেখানে বিনা মূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়। হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা কাজী আবু ইমাম জানান, দিবসটি উপলক্ষে সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত বিনামূল্যে ৮৯০ জনের ডায়াবেটিস পরীক্ষার পর শনাক্ত ১৯৭ জনকে চিকিৎসা সেবা প্রদান করা হয়। #


পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 2115598586144158651

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item