নীলফামারীতে শেখ রাসেলের জন্মদিনে ল্যাপটপ পেল ৩৪ শিক্ষার্থী


নির্ণয়,নীলফামারী-
শেখ রাসেলের জন্মদিনে নীলফামারীর ৩৪ শিক্ষার্থী পেয়েছে একটি করে ল্যাপটপ। আজ সোমবার(১৮ অক্টোবর/২০২১) সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগীতায় আইসিটি মন্ত্রনালয়ের লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় জেলার ১৭টি ব্যচের প্রতি ব্যাচে ২জনকে মোট ৩৪ জন প্রশিক্ষনার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে উপহার হিসেবে এই ল্যাপটপ ও সনদপত্র প্রদান করেন করা হয়। উক্ত প্রকল্পের আওতায় ৩৪ জন শিক্ষার্থীরা অনলাইন মার্কেটিং’এর বিভিন্ন প্রজেক্টে কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের অর্থনৈতিক কর্মকান্ডে ভূমিকা রাখায়, তাদের এই ল্যাপটপ দেয়া হয়। 

একইসাথে জেলার শ্রেষ্ঠ শেখ রাসেল ডিজিটাল ল্যাব হিসেবে ৩টি শিক্ষা প্রতিষ্ঠান যথাক্রমে কিশোরীগঞ্জ উপজেলার রনচন্ডী স্কুল এন্ড কলেজ, নীলফামারী রাবেয়া বালিকা বিদ্যানিকেতন ও ডিমলা ইসলামিয়া কলেজ পেয়েছে ক্রেষ্ট ও সনদপত্র। শিক্ষার্থীদের পাওয়ার পয়েন্ট উপস্থাপনার প্রতিযোগীতায় বিজয়ী নীলফামারী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্র শাফাত আহির সৌম্য প্রথম, রাবেয়া বালিকা বিদ্যানিকেতনের দশম শ্রেনীর ছাত্রী ফাতেমা জাহান দ্বিতীয় ও কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণীর সিমামুল ইসলাম শাওন তৃতীয় স্থানকে বঙ্গবন্ধু আত্মজীবনী বই দেয়া হয়। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ অলিম্পিক ফেডারেশনের পক্ষে জেলার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা নারী ফুটবল দলের খেলোয়াড়দের ক্রীড়া উপকরণ প্রদান করা হয়। 

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী তাদের হাতে ওইসব তুলে দেন।

উক্ত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর্জা মুরাদ হাসান বেগের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (নীলফামারী সার্কেল) এ,এস,এম মুক্তারুজ্জামান, জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম প্রমুখ। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ, শিক্ষার্থী, সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

এর আগে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্য প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে সকাল ৯টায় জেলা প্রশাসন কার্যালয় চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী-লীগে নেতা কর্মী, সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা কর্মচারি, পৌরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ সর্বস্তরের মানুষ। 

অপরদিকে দিবসটি উপলক্ষে সকাল ১০টা থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসের জীবনী নিয়ে উপস্থিত বক্তিতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, পুরস্কার বিতরন ও তাল গাছ রোপন করা হয়। জেলা আওয়ামীলীগের পক্ষে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। বাদ জোহর জেলার বিভিন্ন মসজিদ, মন্দির ও গীজায় বঙ্গবন্ধুর সপরিবার সহ স্বাধীনতার যুদ্ধে নিহতদের আত্মার শান্তিতে দোয়া ও প্রার্থনা করা হয়। 

অনুরূপ ভাবে জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরীগঞ্জ ও জলঢাকা উপজেলায় দিবসটি পালন করা হয়েছে। 

প্রকাশ থাকে যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে (১৮ অক্টোবর) ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে  জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এ হত্যাকান্ড থেকে সেদিনের অবুঝ শিশু রাসেলও রেহাই পাননি। বঙ্গবন্ধুর আতœস্বীকৃত খুনিরা সেদিন বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তাই নরপশুরা নি®পাপ শিশু ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেলকেও রেহাই দেয়নি। #


পুরোনো সংবাদ

নীলফামারী 5028838553494425586

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item