নীলফামারীতে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত, দুর্ভোগে জনজীবন


নির্ণয়,নীলফামারী॥
নীলফামারী জেলা সদর, সৈয়দপুর উপজেলা ও তিস্তা অববাহিকায় টানা সাত ঘণ্টার বৃষ্টিতে বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে কৃষিতে আগাম আলু ও পেঁয়াজ আবাদ করতে গিয়ে কৃষকরা পড়েছে বিপাকে। ভারী বৃষ্টির কারনে জেলা শহরের বড় বাজার, সওদাগড় পাড়া, মাছুয়াপাড়া, সরকার পাড়া-মহল্লার অলিগলি সব জায়গা পানিতে একাকার। পানি ঢুকেছে বাড়িঘরেও। কোথাও কোমর পানি, আবার কোথাও হাঁটু পানি। 

নীলফামারী পানি উন্নয়ন বোর্ড অফিসের সূত্র, গতকাল রবিবার (৩ অক্টোবর) সকাল ৯টা থেকে আজ সোমবার (৪ অক্টোবর/২০২১) সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগের দিন ২৪ ঘন্টায় বৃস্টিপাত ছিল ৯০ মিলিমিটার। 

অপর দিকে তিস্তার ডালিয়া পানি উন্নয়ন বোর্ড ২৪ ঘন্টায় তিস্তা অববাহিকায় ৬৫ মিলিমিটার ও ডিমলা আবহাওয়া অফিস ৯৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান। 

এদিকে সৈয়দপুর আবহাওয়া অফিস জানায়, গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ২৪৬ মিলিমিটার। সৈয়দপুর উপজেলায় টানা বৃষ্টি হয়ে নিচু অঞ্চল পানিতে নিমজ্জিত হয়েছে। এতে উপজেলার কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, খাতামধুপুর ইউনিয়নসহ শহরের নতুন বাবুপাড়া, বাঁশবাড়ি, মুন্সিপাড়া, মিস্ত্রিপাড়া, হাতিখানা এলাকার নিম্নাঞ্চল কমপক্ষে এক হাঁটু পানির নিচে তলিয়ে রয়েছে।

জানা যায়, রাত ১১ টা থেকে টানা বর্ষন শুরু হয়। যা ভোর ৬টায় থামে। এতে সরেজমিনে দেখা যায়, নিচু এলাকাগুলোতে সবচেয়ে বেশি পানি প্রবেশ করেছে। 

আগাম আলু চাষী শামিম হোসেন বাবু জানান, এবা তিনি ২৫ বিঘা জমিতে আগাম আলু রোপন করেছিলেন। এ সময় এতো বৃস্টি হবার কথা ছিলনা। কিন্তু হঠাৎ টানা বৃস্টির কারনে আলু ক্ষেতের বড় ক্ষতি হয়ে গেলো। ওই আলু তুলে জমির পানি শুকিয়ে পুনরায় আলু রোপন করতে হবে। এলাকার আমার মত আরও ৫০ জন আলু চাষীর চরম ক্ষতি হলো।

অপর দিকে আগাম পেঁয়াজ চাষী লতিফ মিয়া জানান, তিনি দেড় বিঘাতে পেঁয়াজ আবাদ করেছেন। টানা বৃষ্টির কারনে কইত হলো। এমন ২০ জন চাষীর একই অবস্থা বলে তিনি উল্লেখ করেন। আলম হোসেন বলেন, টানা বৃষ্টিতে দুর্ভোগের শেষ নেই। বৃষ্টি কমলেও আকাশ এখনো মেঘাচ্ছন্ন অন্ধকার। আবার বৃষ্টি শুরু হলে পরিবার-পরিজন নিয়ে বাড়িঘর ছেড়ে অন্য জায়গায় আশ্রয় নিতে হবে। #


পুরোনো সংবাদ

নীলফামারী 8397282303349784091

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item