সৈয়দপুরে এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে বিদ্যালয়ে ওয়াশ পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

নীলফামারীর সৈয়দপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে বিদ্যালয়ে ওয়াশ পরিকল্পনা প্রণয়ন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ল বুধবার (৮ সেপ্টেম্বর) শহরের সুরকি মহল্লার আহের আলী লেনে সংস্থার এলাকায় সৈয়দপুর মানব বর্জ্য ব্যবস্থাপনা প্লান্টে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

 কর্মশালায় সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেহেনা ইয়াসমীন, উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান মন্ডল, সহকারি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আজাহারুল ইসলাম, চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১২ টি মাধ্যমিক বিদ্যালয় এবং দুইটি মাদ্রাসার এক জন করে শিক্ষক অংশ নেন। কর্মশালায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন এসকেএস ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী জনাব মো. নজরুল ইসলাম তপাদার।  

 দিনব্যাপী কর্মশালায় সৈয়দপুর শহরের বিদ্যালয়গুলোতে লেখাপড়া পরিবেশ ফিরিয়ে  আনয়নের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান পরিস্থিতি, সরকার ঘোষিত ১৯টি দফা নির্দেশনা নিয়ে আলোচনা করা হয়। পরিস্থিতি উত্তরণ,সরকার ঘোষিত ১৯ দফা নির্দেশনার আলোকে পাঠদানের পরিবেশ করণীয় বিষয়ক ওয়াশ পরিকল্পনা প্রনয়ণ করা হয়। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ বিদ্যালয়ের আলোকে আলাদা আলাদা ওয়াশ পরিকল্পনা প্রনয়ন করেন।


 কর্মশালায় এসকেএস ফাউন্ডেশন  পক্ষ থেকে শিক্ষা অফিসারের মাধ্যমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে হাত ধোয়া উপকরণ, সচেতনতা ব্যানার ও হাত ধোয়া কৌশল সম্মলিত ফেস্টুন বিতরণ করা হয়েছে। কর্মশালায় উপজেলা শিক্ষা কর্মকর্তারা আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে সরকার কর্র্তৃক জারীকৃত বিধি বিধান অনুসরন করে সকল ধরণের কার্যক্রম সম্পন্ন করার জন্য আহবান জানান। 

প্রসঙ্গত, বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশন সৈয়দপুর পৌরসভা এলাকায় স্বল্প আয়ের মানুষের বসবাসরত কমিউনিটি, স্কুল, স্বাস্থ্য সেবা কেন্দ্রে নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার ও স্বাস্থ্য বিধি সমূহ উন্নয়নের লক্ষ্যে ওয়াটারএইড এর সহায়তায় “ওয়াশ ৪ আরবান পুওর প্রকল্প” নামে একটি প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।     


পুরোনো সংবাদ

নীলফামারী 7215557857943947101

অনুসরণ করুন

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item