চিলাহাটি উপ-স্বাস্থ্যকেন্দ্র পুনঃ চালুকরণ বিষয়ক এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত


মোকাদ্দেস লিটু : 
নীলফামারী জেলার ডোমারে চিলাহাটি উপস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যসেবা পুনরায় চালু করা এবং মান উন্নয়ন ও সম্প্রসারনের জন্য এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত  হয়েছে।


বুধবার ১৫ ই সেপ্টেম্বর, ২০২১  দুপুর ১২ টায় ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে  চিলাহাটি অনির্বাণ যুবসংগঠনের আয়োজনে উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস) ও গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশের সহযোগিতায় উক্ত অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।


নীলফামারী জেলার ডোমার উপজেলার প্রত্যন্ত অঞ্চল হলো ভোগডাবুড়ী, কেতকীবাড়ী, বামুনিয়া ও গোমনাতী ইউনিয়ন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এই এলাকাগুলো থেকে গড়ে প্রায় ১৮ কিলোমিটার দূরে হওয়ায় এই সব এলাকায় কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, উপস্বাস্থ্য কেন্দ্র অন্যতম স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান। এই এলাকার মধ্যে একটি উপস্বাস্থ্য কেন্দ্র ১নং ভোগডাবুরী ইউনিয়নের চিলাহাটি বাজারে অবস্থিত। এই উপস্বাস্থ্য কেন্দ্রটি র্দীঘ কয়েক যুগ থেকে অত্র অঞ্চলে স্বাস্থসেবা দিয়ে আসছিলো। কিন্তু গত প্রায় ৩ বছর ধরে এই স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ রয়েছে। জানা গেছে, স্বাস্থ্য বিভাগের আওতাধীন উক্ত জায়গায় পরিবার পরিকল্পনা বিভাগের ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণকেন্দ্র নির্মিত হচ্ছে। ভবনটি নির্মাণের সময় থেকে উপস্বাস্থ্যকেন্দ্রের চলমান স্বাস্থ্যসেবা হঠাৎ করেই বন্ধ হয়ে যায় এবং এই পর্যন্ত বন্ধই আছে। ফলে প্রাথমিক স্বাস্থ্যসেবাথেকে বঞ্চিত হচ্ছে অত্র এলাকার সাধারণ মানুষ।


বন্ধ থাকা  চিলাহাটি উপস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যসেবা  পুনরায় চালু করা এবং মান উন্নয়নের জন্য জনঅংশগ্রহন নিশ্চিতকরণে চিলাহাটি অর্নিবাণ যুব সংগঠনের উদ্যোগে কেআইআই (কী ইনফরমেন্ট ইন্টারভিউ) মাধ্যমে কমিউনিটি থেকে সরেজমিন তথ্য সংগ্রহ করা হয়। প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এ্যাডভোকেসীর  মাধ্যমে উপস্বাস্থ্য কেন্দ্রে সেবা প্রদানকারী ও সেবা গ্রহীতা উভয়ের মাঝে একটি যোগসূত্র স্থাপন করে বন্ধ থাকা চিলাহাটি উপস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যসেবা পুনরায় চালু করার চেষ্টা করা হয়েছে।


ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে চিলাহাটি উপস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যসেবা পুনরায় চালুকরণ বিষয়ক এ্যাডভোকেসী সভায় উপস্থিত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব ডাঃ রায়হান বারী জানান,“নব নির্মিত মা ও শিশু কল্যাণ কেন্দ্র চালু হলে সেখানে ২ টি রুমে উপস্বাস্থ্য কেন্দ্রের সেবা পুনরায় চালু হবে। আপাতত সেখানে সেবা বন্ধ আছে। ওই উপস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার বর্তমানে সদরে কাজ করছেন। চিলাহাটি উপ-স্বাস্থ্যকেন্দ্রের সেবা দ্রুত চালু করতে আমিও চেষ্টা করছি। "


মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) জনাব আবুল আলা জানান,“ এখানে আমরা ডিসিসিভ বডি নই, সংশ্লিষ্ট ডিপার্টমেন্ট থেকে যদি আমাদের কাছে চিঠি আসে, তাহলে যখনি চালু করতে বলবে তখনই চালু করা সম্ভব হবে।”

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 4919234610607020902

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item