তেঁতুলিয়ায় ক্ষুদ্র চা চাষীদের মাঝে প্রশিক্ষণ কর্মশালা পালিত


মুহম্মদ তরিকুল ইসলাম, তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধিঃ
সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ‘উন্নত জ্ঞান উন্নত চা’ স্লোগানকে সামনে রেখে ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের ব্যানারে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষ ব্যবস্থাপনা শীর্ষক দিনব্যাপী হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা পালিত হয়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর ২০২১) আজিজনগর এলাকায় বাংলাদেশ চা বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট, শ্রীমঙ্গল-এর আয়োজনে এবং স্থানীয় তারুণ্যদীপ্ত স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত তেঁতুলিয়ার সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মশালা পালিত হয়। আজিজ নগরস্থ বিসমিল্লাহ টি ফ্যাক্টরি সংলগ্ন খোলা মাঠে স্থানীয় ৬০ জন ক্ষুদ্র চা চাষী এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

উপজেলার সদর ইউনিয়নের বীরমুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মান্নানের সভাপতিত্বে কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ডের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (কীটতত্ত্ব) কৃষিবিদ ড. মোহাম্মদ শামীম আল মামুন, উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মো. আমির হোসেন ও সহকারী খামার তত্ত্বাবধায়ক মোহাম্মদ ছায়েদুল হক। এ সময় জাগ্রত তেঁতুলিয়ার পক্ষে কয়েকজন সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

দিনব্যাপী কর্মশালায় বক্তারা চায়ের জাত নির্বাচন, চারা রোপণ, প্লাকিং, টিপিং, প্রুনিং, সার প্রয়োগ পোকামাকড় ও রোগবালাই দমনের ওপর বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে সরাসরি চা বাগানে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। চাষীদের ‘দুটি পাতা একটি কুঁড়ি’ মোবাইল অ্যাপ এর ব্যবহারও শেখানো হয়। এছাড়াও উত্তরাঞ্চলের চায়ের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগত মানোন্নয়নে নানা বিষয়ের ওপর আলোকপাত করে প্রশিক্ষণ শেষে মূল্যায়নের মাধ্যমে ক্ষুদ্র চাষীদের মধ্য থেকে সেরা প্রশিক্ষণার্থী নির্বাচন করা হয় এবং ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল নিয়ে www.btbckaschool.com নামে স্বতন্ত্র একটি ওয়েবসাইট চালু করেছে বাংলাদেশ চা বোর্ড।


উল্লেখ্য, বাংলাদেশ চা বোর্ডের বর্তমান চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি এর পরিকল্পনায় ও নির্দেশনায় এবছরের অক্টোবর মাসের ২০ তারিখ ক্ষুদ্র পর্যায়ে চা চাষীদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ক্যামেলিয়া খোলা আকাশে স্কুলের ব্যানারে মাঠ পর্যায়ে ইউনিয়নভিত্তিক এসব প্রশিক্ষণ কর্মশালার আয়োজন যাত্রা শুরু হয়।


পুরোনো সংবাদ

পঞ্চগড় 5480984430488511924

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item