১৪ দিন বন্ধ থাকার পর ৬ষ্ঠ দফায় ভারত থেকে চিলাহাটিতে এলো ৪০টি ওয়াগনে নুরী পাথর


নির্ণয়,নীলফামারী-
চৌদ্দদিন বন্ধ থাকার পর নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি দিয়ে পুনরায় পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। সোমবার (৩০ আগষ্ট/২০২১) ভারত থেকে ৪০টি ওয়াগনে ২ হাজার ২৮০ দশমিক ৬০ মেট্রিকটন নুরী পাথর নিয়ে ভারতী ইঞ্জিন ৬ষ্ঠ দফায় চিলাহাটি সীমান্ত দিয়ে প্রবেশ করে দুপুর দুইটার দিকে চিলাহাটি স্টেশনে পৌঁছায়। প্রতিটি ওয়াগনে ৫৯ মেট্রিকটন করে পাথর রয়েছে। যা আমদানী করে দিনাজপুরের হিলি খান এ্যান্ড সন্স ও রাজশাহীর শুভ এন্টারপ্রাইজ। নীলফামারীর সৈয়দপুর রেলস্টেশনে এই পাথর খালাশ করা হবে। 

আগামীকাল আরও ৩০ ওয়াগনে নুরী পাথর আসবে বলে জানান চিলাহাটি রেলস্টেশন মাস্টার মো. আশরাফুল ইসলাম। 

সুত্র মতে চিলাহাটি রেলষ্টেশনে প্রয়োজনীয় লুপ লাইন না থাকা ও জেলার সৈয়দপুর রেলষ্টেশনে লুপলাইন নড়বড়ে হওয়ার কারনে গত ১৬ আগষ্ট থেকে এই পথে পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছিল। সৈয়দপুর রেলষ্টেশনের পুরানো লুপলাইন ১০ দিন যাবদ সংস্কার ও মেরামত গতকাল রবিবার শেষ করা হয়। এরপর সবুজ সংকেত পাওয়ার পর ১৪দিন পর ভারত থেকে পণ্যবাহী ট্রেন এলো।

সুত্রে মতে ৫৫ বছর পর বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি পর্যন্ত পুনরায় রেলপথ স্থাপন করে ২০২০ সালের ১৭ ডিসেম্বর অনলাইন প্লাটফরমে যুক্ত হয়ে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে এই রেলপথটি উদ্ধোধন করেছিলেন। সে সময় বাংলাদেশ থেকে ৩৭টি ওয়াগান হলদিবাড়ি নেয়া হয়েছিল। উদ্ধোধনের দীর্ঘ ৭ মাস পর ভারত থেকে পণ্য আমদানী শুরু হয় চলতি বছরের ১ আগষ্ট থেকে। সর্বশেষ ১৫ আগষ্ট ১৭টি ওয়াগনে পাথর এনে সৈয়দপুরে খালাশ করার সময় লুপলাইন নড়বড়ে হয়ে পড়লে ভারতে থেকে পণ্যবাহী ওয়াগান আসা বন্ধ রাখা হয়। সে সময় ভারতের হলদিবাড়ি রেলষ্টেশনে আটকা পড়েছিল ৭০টি ওয়াগন নুরী পাথর। চিলাহাটি রেলষ্টেশনের থাকা লুপলাইনের দৈর্ঘ্য কম থাকায় সেখানে এক সঙ্গে ৭০টি ওয়াগানের ধারনক্ষমতা না থাকায় আজ সোমবার দুপুরে ৪০টি ওয়াগান আনা হয়। যা নীলফামারী সৈয়দপুরে বাংলদেশের ইঞ্জিন দিয়ে টেনে নিয়ে পাথর খালাশ করা হবে। এই পাথরগুলো আমদানী করছে দিনাজপুরের হিলি খান এন্ড সন্স ও রাজশাহীর শুভ এন্টারপ্রাইজ।

সৈয়দপুর রেলওয়ের ঊর্ধ্বতন উপ সহ প্রকৌশলী সুলতান মৃধা জানান, স্টেশনের ৫ নম্বর পুরাতন লুপ লাইনটি পাথর আনলোড ও ভেকু ব্যবহার করায় ক্ষতিগ্রস্ত হওয়ায় পণ্যবাহী ট্রেন চলাচলের অনুপযোগী হিসেবে ঘোষণা করা হয়। এটি সংস্কার শেষ করে ১৪ দিনপ ভারত থেকে পণ্যবাহী চলাচলের সবুজ সংকেত দেয়া হয়। 

উল্লেখ যে, উদ্ধোধনের দীর্ঘ ৭ মাস পর ভারত থেকে পণ্য আমদানী শুরু হয় চিলাহাটি-হলদিবাড়ি এই রুটে। ৬টি দফায় এই রুটে ভারতে থেকে মোট ১৬৭টি ওয়াগনে বাংলাদেশের চিলাহাটি স্থলবন্দরে ১০ হাজার ৬৯৪ দশমিক ২০৫ মেট্রিকটন পাথর আসে। #


পুরোনো সংবাদ

নীলফামারী 1965136248950701050

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item