শুরু হয়েছে অনলাইনে রেজিষ্ট্রেশন এখন থেকে ঘরে বসেই জমির খাজনা


মেহেদী হাসান উজ্জ্বল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা প্রশাসনের উদ্যোগে অনলাইনে ভুমি উন্নয়ন কর প্রদান এবং রেজিষ্টেশন বিষয়ে অবহিত করণ সভা অনুৃষ্ঠিত হয়েছে। 

সরকার ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা ব্যবস্থাকে ডিজিটাল করার লক্ষ্যে সারা দেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতে অনলাইনে ভুমি মালিকদের রেজিষ্টেশন কার্যক্রম শুরু করেছে উপজেলা ভূমি অফিস। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় উপজেলা হল রুমে সাংবাদিকদের নিয়ে এই অবহিত করণ সভা অনুৃষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রিয়াজ উদ্দিন এর সভাপতিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: আতাউর রহমান মিল্টন,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোছা: কানিজ আফরোজ। এসময় উপজেলার প্রিন্ট এবং ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিক গণ উপস্থিত ছিলেন।

সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোছা: কানিজ আফরোজ বলেন, সরকার আনলাইনে  রেজিষ্টশনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা ব্যবস্থাকে ডিজিটাল করতে অনলাইনে রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু করেছে। এতে করে করে ভূমি মালিকগণ ইউনিয়ন/পৌর ভূমি অফিসে না গিয়েই, অর্থাৎ ঘরে বসে র্স্মাট ফোন অথবা কম্পিউটার/ ল্যাপটপে ইন্টারনেটের  মাধ্যমে অনলাইনে সেখান থেকেই ভূমি উন্নয়ন কর বা খাজনা পরিশোধ করে দাখিলা সংগ্রহ করতে পারবেন। এতে করে ভুমি মালিকগণের জমির উন্নয়ন কর বা জমির খাজনা দিতে সহজ হবে। এ লক্ষ্যে উপজেলার সব ইউনিয়ন এবং পৌর এলাকার মৌজাওয়ারী ভূমি মালিকের তথ্য অনলাইনে এন্ট্রি দিয়ে রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু করা হয়েছে।

রেজিষ্ট্রেশনের জন্য প্রত্যেক ভুমি মালিকগণকে তার মোবাইল নাম্বার, পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র,পূর্ববর্তী দাখিলার কপি এবং প্রয়োজনে খতিয়ানের কপি নিয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন/পৌর ভূমি অফিসে যোগাযোগ করে ফ্রি রেজিস্ট্রেশন করার জন্য জমি মালিকদের আহ্বান জানিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোছা: কানিজ আফরোজ। আগামী ৩০ জুন থেকে পুর্বের প্রচলিত পদ্ধতিতে আর ভূমি উন্নয়ন কর আদায় করা হবে না বলেও জানিয়েছেন উপজেলা তিনি। তাই তিনি সকল ভুমি মালিকগণকে অনলাইনে রেজিষ্ট্রেশনে অংশ গ্রহন করতে আহব্বান জানিয়েছেন।এ কার্যক্রমকে স্বাগত জানিয়ে ভূমি মালিকগণ পৌর ভূমি অফিসসহ উপজেলার সাতটি ইউনিয়নে ভূমি অফিসে রেজিস্ট্রেশনের কাজ শুরু করেছেন। 


পুরোনো সংবাদ

দিনাজপুর 2132579086141014626

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item