পীরগাছায় বীজ উৎপাদনে নাবী পাটের প্রদর্শণী


ফজলুর রহমান,পীরগাছা(রংপুর) ঃ

রংপুরের পীরগাছায় কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর সহযোগিতায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে প্রদর্শনী দিয়ে নাবী পাট বীজ উৎপাদনের জন্য নাবী পাট চাষ শুরু হয়েছে। 


কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলার তিনটি ব্লকে তিনটি গ্রুপে ৫০ শতাংশ জমিতে নাবী পাট বীজ উৎপাদন করার জন্য তিনটি প্রদর্শনী নির্ধারন করা হয়েছে। নাবী পাট বীজ হিসেবে রবি পাট-১ জাত এর পাট চাষ করা হয়েছে। নাবী পাট বীজ উৎপাদনের জন্য প্রতিটি গ্রুপে কৃষক পর্যায়ে বীজ দেড় কেজি রবি পাট-১, ইউরিয়া সার ৪০ কেজি, টিএসপি ৩০ কেজি, এমওপি ১০ কেজি, জীবসাম ৪০ কেজি ও অসস্টিন ১শ গ্রাম বিতরন করা হয়েছে।  নাবী পাট বীজ প্রদর্শণী গ্রুপে ৫ জনসহ মোট ১৫ জন করে সদস্য অন্তভূক্ত করা হয়েছে। 

সরজমিনে গিয়ে দেখা যায়, বীজ মাটিতে চাষ করার পর বর্তমানে নাবী পাট বীজে ফলন আসতে শুরু করেছে। আর অল্প কয়েক দিনের মধ্যে এই পাট বীজ গুলো উত্তোলন করা হবে। অন্নদাগর ব্লকের নাবী পাট বীজ চাষী শাহিন ও মাইদুল ইসলাম জানান, এই প্রথম তারা কৃষি সম্প্রসারন অফিসের সহযোগিতায় ৫০ শতাংশ জমিতে উচ্চ ফলনশীল রবি পাট-১ জাতের চাষ শুরু করেছি। পাটের গাছ ও ফলন ভাল মনে হচ্ছে। আর কয়েকদিনের মধ্যে বীজ উত্তোলন করা হবে তখন বুঝা যাবে এর ফলাফল কেমন। পাট বীজ উত্তোলনের সময় এই পাট গুলো কেটে আঁশ ছড়ানোর জন্য পানিতে পঁচানো যাবে।

 

অন্নদানগর ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান মন্ডল এর সাথে কথা হলে তিনি জানান, নাবী পাট বীজ উৎপাদন যাতে ভাল হয় এ জন্য নিয়মিত কৃষকদের পরামর্শ প্রদান করছি। 


কৃষি সম্প্রসারন কর্মকর্তা লোকমান আলম এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, উপজেলায় পাট বীজের চাহিদা কিছুটা পূরণের জন্য তিনটি প্রদর্শণীর মাধ্যমে বীজ উৎপাদন চাষ শুরু করেছি। প্রদর্শণী গ্রুপে থাকা ১৫ জন পাট চাষীকে রবি মৌসুমে ১ হাজার করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। 


উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান জানান, উপজেলায় কৃষকদের পাট চাষে উদ্ধুদ্ধ করতে তাদেরকে সব ধরণের সুযোগ সুবিধা প্রদান করা হবে। তিনি আশা প্রকাশ করেন প্রদর্শণীতে নাবী জাতের পাট চাষের ফলন ভাল হলে শতক প্রতি জমিতে আড়াই থেকে ৩ কেজি পর্যন্ত পাট বীজ উত্তোলন করা যাবে। নাবী জাতের পাট বীজ উৎপাদনের জন্য প্রদর্শণীর মাধ্যমে কৃষকদের সর্ব প্রকার সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে।


পুরোনো সংবাদ

রংপুর 3886090002838734677

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item