বন্যায় কৃষকের স্বপ্ন ভঙ্গ ক্ষতি প্রায় ২০ কোটি


ফজলুর রহমান, পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানিতে গত এক সপ্তাহ ধরে ডুবে ছিল রংপুরের পীরগাছা উপজেলার চরাঞ্চলসহ নিম্নাঞ্চল। গত তিনদিন ধরে ধীর গতিতে পানি নামতে শুরু করেছে। কিন্তু দিনের পর দিন পানিতে নিমজ্জিত (ডুবে) থেকে পচন ধরেছে নতুন লাগানো আমন ধান ও আগাম বপন করা ,বেগুন,পটল সহ শীতকালীন সবজি খেতে। উপজেলায় দফায় দফায় বন্যায় কৃষকের স্বপ্ন ভেঙ্গে যাওয়ায় কৃষকরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পথে বসার উপক্রম হয়েছে।


পীরগাছা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় চলতি বছরে ২০ হাজার ৫শত ৮০ হেক্টর জমিতে আমন লাগানো হয়েছে। সম্প্রতি পানি বৃদ্ধি পাওয়ায় ১হাজার ৪শত ৬০ হেক্টর জমির রোপা আমন পানিতে নিমজ্জিত হয়ে পঁেচ সম্পূর্ণ নষ্ঠ হয়েছে। এছাড়াও সাড়ে পাঁচ শত হেক্টর জমিতে সবজি চাষ করা হয়। এর মধ্যে ৭২ হেক্টর জমির সবজি খেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। এত কৃষি বিভাগ নিরুপন করে ক্ষতি পরিমান দেখান প্রায় ২০ কোটি টাকা।


গতকাল মঙ্গলবার(৬ অক্টোবর) সরেজমিনে গিয়ে খোঁজ নিয়ে দেখা গেল ভিন্ন চিত্র, উপজেলার যে সকল আমন ধানের খেত পানিতে তলিয়ে ছিল তা পচে নষ্ট হয়ে পড়েছে । তাম্বুলপুর ইউনিয়নের কিসামত ছাওলা গ্রামে গিয়ে দেখা যায়,যতদুর চোখ যায় ততদুর পর্যন্ত আমন ধানের খেত পচে নষ্ট হয়ে পড়ে রয়েছে। এ অবস্থা শুধু ছাওলা ইউনিয়নে সীমাবদ্ধ নয়,উপজেলার কৈকুড়ি ইউনিয়নের মকরমপুর, আটষট্টিপাড়া, কান্দি ইউনিয়নের দাদন, তেয়ানী মনিরাম, পাঠক শিকড়সহ উপজেলার সকল ইউনিয়নের নদীর তীরবর্তী গ্রাম গুলোর অবস্থা একই রকম। 


এছাড়াও উপজেলার সব গুলো ইউনিয়নের নিম্নাঞ্চলের সবজি খেত গুলো পানির নিচে পড়ে। সবজি খেত গুলো সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। সবজি চাষি আকবার আলী, দুলালসহ কয়েকজন জানান, গত কয়েক দিন আগের অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে বন্যা দেখা দেয়ায়,নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় আগাম জাতের শীতকালীন সবজি খেত পানির নিচে পড়ে যায়। পাশা-পাশি গ্রীষ্মকালীন বেগুন, পটল খেতেও হাটু সমান পানি উঠে। খেতের পানি নেমে যাওয়ার সাথে সাথে খেত গুলো মরে যাচ্ছে।


উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শামীমুর রহমান বলেন, চলতি বছরে ২০হাজার ৫শত ৮০ হেক্টর জমিতে আমন ধান লাগানো হয়েছে। এর মধ্যে ১হাজার ৪শত ৬০ হেক্টর জমির রোপা আমন ও ৭২ হেক্টর জমির সবজি খেত পানিতে তলিয়ে যায়। সবমিলিয়ে প্রায় ২০ কোটি টাকার ফসল ক্ষতি হয়েছে বলে তিনি জানান ।


পুরোনো সংবাদ

রংপুর 2180591662120346683

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item