নীলফামারীতে টানা বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা


ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী। 
 

নীলফামারীতে টানা তিনদিনের ভারী বর্ষণে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ডুবে আছে নীলফামারী পৌর শহরের বিভিন্ন রাস্তা। এতে করে স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হয়ে পড়েছে। আজ শুক্রবার(২৫ সেপ্টেম্বর/২০২০) শহর ও শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে জমে থাকা বৃষ্টির পানির কারণে ঘর থেকে বেরুতে পারছেন না অনেকে।

বিকালে কথা হয় বাবুপাড়া এলাকার আসাদুল্লা মন্টুর (৫৫) সঙ্গে। তিনি জানান, পানি নিস্কাশনের ড্রেনে ময়লা জমে থাকায় জলঅবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এমন জলাবদ্ধতায় আমার ঘরের মেঝেতে ছয় ইঞ্চি পরিমান পানি জমেছে। প্রগতিপাড়ার ব্যবসায়ী মিজানুর রহমানের (৪৫) বলেন, একঘন্টার বৃষ্টি হলে প্রগতিপাড়া হয়ে বাজার যাওয়ার রাস্তাটি ডুবে যায়। তেমনি শহরের বাবুপাড়াসহ বিভিন্ন এলাকায় জলঅবদ্ধতা সৃষ্টি হয়। আজ শুক্রবার বেলা ১২টার পর থেকে বৃষ্টি হলে আমার বাড়ির সামনের রাস্তা ডুবে গেছে। পানি নিস্কাশনের অপর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থার কারণে এমন অবস্থা সৃষ্টি হচ্ছে। ব্যবস্থা যেটুকু আছে সেটিতেও কাদা-মাটি ভরে থাকার কারণে নিস্কাশন হতে সময় লাগছে। তিনি জানান, তার এলাকার মতো অবস্থা শহরের প্রগতিপাড়া, বাবুপাড়া এলাকার।

এদিকে শহরের বাবুপাড়া এলাকার মকছেদ আলী (৫৫) বলেন, এর আগে বৃষ্টি থামলে পানি নেমে যেত এলাকা থেকে। কিন্তু এবার দীর্ঘ সময় জমে থাকছে। ড্রেনে কাদামাটি ভরে থাকায় এ অবস্থার সৃষ্টি হচ্ছে। বাড়ির সামনে হাটু পরিমান পানি জমে থাকায় স্বাভাবিক কাজকর্ম ব্যহত হচ্ছে। 

কিশোরীগঞ্জ থেকে আজ শুক্রবার দুপুরে শহরের বাবুপাড়ায় ভাইয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন এনজিও কর্মী পরেশ চন্দ্র রায় (৪৫)। এস বাড়ির সামনের রাস্তায় হাটু পরিমান পানি জমে থাকতে দেখে বিপাকে পড়েন তিনি। এসময় বলেন, জলাবদ্ধতায় আমার ভাইয়ের বাড়ির উঠানে পানি জমে আছে। পুরো দিন সেখানে অবস্থানের কথা থাকলে পানির অস্বস্তিতে অল্প সময়ের মধ্যে চলে যেতে বাধ্য হয়েছি।

জেলা সদরের পলাশবাড়ি ইউনিয়নের হাজীপাড়া গ্রামের রিক্সাচালক আবুল কাশেম (৩০) বলেন, বৃষ্টির কারণে মানুষজন ঘর থেকে বের হচ্ছেন কম। এ অবস্থায় রিক্সার যাত্রী পাওয়া যাচ্ছে না। শহরের কিছু কিছু রাস্তায় পানি জমে থাকায় রিক্সা নিয়ে চলাচল করা যাচ্ছে না। 

এদিকে জেলাজুড়ে টানা বর্ষণে তিস্তা, বুড়িতিস্তা, চাড়ালকাটা, ধাইজান, বুড়িখোড়া, দেওনাইসহ ছোটবড় সকল নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ডুবে গেছে নিম্নাঞ্চলের ফসলি জমি।

জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, আজ শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। # 


পুরোনো সংবাদ

নীলফামারী 4716946351667181144

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item