এখন উত্তরবঙ্গের সৈয়দপুরে ভ্রমণকন্যা এলিজা


নীলফামারী প্রতিনিধি ॥ ঐতিহ্য অনুসন্ধানী গবেষক, বিশ্ব পরিব্রাজক ও শিক্ষক এলিজা বিনতে এলাহী এখন উত্তরের জনপদ নীলফামারীর সৈয়দপুরে। তিনি পরিদর্শন করবেন দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা। রবিবার (২৩ আগষ্ট/২০২০) সন্ধ্যায় সৈয়দপুরে পৌঁছান এলিজা। তিনি অবস্থান করছেন সৈয়দপুর অফিসার্স ক্লাবে।
এলিজা বিনতে এলাহী ২০১৬ সাল থেকে শুরু করেন হেরিটেজ ট্যুর। ময়মনসিংহ, রংপুর, সিলেট, রাজশাহী, সাতীরা, দিনাজপুরসহ ৬৪টি জেলার প্রত্নতাত্ত্বিক তথ্য সংগ্রহ করে বর্তমানে সৈয়দপুরে অবস্থান করছেন।
এর আগে এলিজা বিনতে এলাহী ভ্রমণ করেন এশিয়া ও ইউরোপের ৪৭টির বেশি দেশ। সংগ্রহ করেন সেখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শনের নানা তথ্য-উপাত্ত। এশিয়া ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে ইতোমধ্যে তার দুটি প্রকাশনা রয়েছে। এর একটি ‘এলিজাস ট্রাভেল ডায়েরি’ আরেকটি ‘এলিজাস ট্রাভেল ডায়েরি-২’।
বাংলাদেশের ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা বিনতে এলাহী। উপার্জিত অর্থে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ এবং এগুলো দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছেন এলিজা বিনতে এলাহী। তিনি বলেন, বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক বা হেরিটেজ ট্যুরিজমে রয়েছে অপার সম্ভাবনা। দেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে, যা সঠিকভাবে সংরক্ষণ করলে শিক্ষা ও গবেষণার পাশাপাশি দেশে পর্যটন শিল্প বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 3729717628338780678

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item