সৈয়দপুর প্রাণি সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে অফিস চত্বরের ৫ লাখ টাকার গাছ কাটার অভিযোগ

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারীর সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন বয়সী ১৫/২০টি ফলদ ও বনজ  গাছ কেটে বিক্রি করার অভিযোগ উঠেছে।
এ সব গাছের বর্তমান বাজার মূল্য পাঁচ লাখ টাকার বেশি বলে জানা গেছে। এদিকে,গাছ কাটার ঘটনাটি ধামাচাপা দিতে কিছু কাটা গাছের গুঁড়ি দেখিয়ে সে সবের মূল্য নির্ধারণের জন্য সৈয়দপুর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে আবেদন করেন প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক। গতকাল সোমবার রাতে ওই আবেদন করা হয়।
 খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর উপজেলা প্রশাসনের সকল দপ্তর একই জায়গায় হলেও উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কার্যালয়টি শহরের নয়াটোলা জসিমবাজার সংলগ্ন এলাকায় অবস্থিত। আর এ দপ্তরের সীমানা প্রাচীরের চতুর্দিকে বিভিন্ন বয়সী অনেকগুলো বনজ ও ফলজ গাছপালা রয়েছে। সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয়টি পৃথক জায়গায় হওয়ায় প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক অফিস চত্বরের  বিভিন্ন বয়সী প্রায় ১৫/২০টি ফলদ ও বনজ গাছ কেটে অত্যন্ত গোপনে বিক্রি করা শুরু করে। গত ১০ জানুয়ারী শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন থেকে শুরু হয়ে গত সোমবার পর্যন্ত ওই সব গাছ কাটা করা হয়। উপজেলা প্রাণি সম্পদ অফিস চত্বরের  গাছ কাটার খবর পেয়ে গত সোমবার  বিকেলে সরেজমিনে গিয়ে বেশ কিছু গাছের গুড়ি ও কাটা গাছের গোড়া পড়ে থাকতে দেখা যায়। তবে সরেজমিনে গিয়ে আরো দেখা যায় যে গাছ কাটার পর অনেক গাছের গোড়া মাটি দিয়ে ঢেকে রাখা হয়েছে।
 অফিস চত্বরের গাছ কাটা নিয়ে আজ (মঙ্গলবার) সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা  ডা. রাশেদুল হকের সঙ্গে মুঠোফোনে কথা হয় এ প্রতিনিধির। তিনি জানান, তাঁর অফিসের পাশে দিয়ে ১১ হাজার কেভি ক্ষতাসম্পন্ন বৈদ্যূতিক সঞ্চালন লাইন রয়েছে। অফিসের একটি গাছের ডালপালার কারণে তা একবারে বিপদজনক অবস্থায় ছিল। এছাড়াও অফিস ভবনের ওপরে গাছের ডালপালা থাকায় অফিসে রোদ ও আলো-বাতাস পাওয়া যায় না। গাছের ডালপালায় অফিসভবন সারাক্ষণ অন্ধকারাচ্ছন্ন অবস্থায় থাকে। এতে মশা মাছির উপদ্রব বেড়ে যাওয়ায় অফিসে বসে ঠিকভাবে কাজকর্ম করা দুরূহ হয়ে পড়েছে। তাই একটি কদম গাছসহ কিছু গাছের ডালপালা কাটা হয়েছে। তিনি জানান, কাটা গাছের মূল্য  সৈয়দপুর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নির্ধারণ করে দিয়েছেন। কাটা গাছের গুড়িগুলো বুধবার উন্মুক্ত লিলামের মাধ্যমে বিক্রি কর্ াহবে বলে জানান তিনি। আর অফিস চত্বরের গাছের ডালপালা কাটার জন্য জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কাছে মৌখিকভাবে অনুমতি নেওয়া হয়েছে।
আজ মঙ্গলবার মুঠোফোনে কথা হলে সৈয়দপুর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাজমুল হাসানের সঙ্গে কথা হয়। তিনি বলেন, সোমবার রাতে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা  তাঁর দপ্তরের কাটা গাছের মূল্য র্নিধারণের জন্য লিখিত আবেদন দেন। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার দুপুরে সরেজমিনে কাটা গাছে গুঁড়ি দেখে সে সবের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।
 সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদের  ০১৭৩৩৩৯০৬৬৬ নম্বর সরকারি মুঠোফেনে কল করা হলেও তিনি রিসিভ না করায় তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।           

পুরোনো সংবাদ

নীলফামারী 3404274738617215487

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item