নীলফামারীর দুই স্কুলের মাঠ যেন জলাশয় ॥ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ দুই বিদ্যালয়ের মাঠে জলাবন্ধতায়  ৫ শতাধিক শিক্ষার্থী পড়েছে ভোগান্তিতে। যে কোন সময় বৃস্টি নামলেও মাঠটি জলাশয়ে পরিনত হয়। এ নিয়ে নজর নেই কর্তৃপক্ষের।
 নীলফামারী জেলা সদরের চওড়াবড়গাছা ইউনিয়নের  নতিবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় অপরটি নতিবাড়ি উচ্চ বিদ্যালয়। বৃস্টির পানিতে মাঠ প্লাবিত হয়ে পড়লেই স্কুল দুইটি শিক্ষার্থীদের খেলাধুলা ও প্রতিদিনের সমাবেশ (অ্যাসেম্বলি) থেকে বঞ্চিত হতে হয়।
শুধু তাই নয় এই মাঠটি ওই ইউনিয়নের একমাত্র খেলার মাঠেও বটে।
আজ বুধবার  সরেজমিনে দেখা যায় বিদ্যালয় দুইটির পুরো মাঠ পানিতে থইথই করছে। সেই পানি মারিয়ে তারা স্কুলে যাওয়া-আসা করে। ছাত্রীদের কাপড় ভিজে যাচ্ছে।তবে শরীরে কাদাপানি লাগায় তারা বেশিক্ষণ স্বস্তিতে থাকছিল না। ভেজা কাপড়ে অস্বস্তিতে ক্লাসে বসে থাকতে হচ্ছিল। কয়েকজন শিক্ষক জানান, এতে একদিকে শিক্ষার্থীরা ক্লাসের পড়ালেখায় মনোযোগ দিতে পারে না, অন্যদিকে দিনের পর দিন এভাবে ভেজার কারণে তারা অসুস্থ হয়ে পড়ে।অনেকে জানান বিদ্যালয়ের সীমানার বাহিরে নতুন নতুন বাসা বাড়ি নির্মান হওয়ায় মাঠের পানি নিস্কাশন হয়না। অপরিকল্পিতভাবে বসভিটা নির্মানের কারনে এমনটি হচ্ছে।
সেখানকার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিরুল ইসলাম জানান  বর্তমানে প্রায় ২৩৬ জন ছাত্রছাত্রী লেখাপড়া করছে। বিদ্যালয়ের মাঠটি খানিকটা নিচু হওয়ায় বৃষ্টির পানির নিচে ডুবে আছে। মাঠটি ভরাট করার জন্য একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করা হলেও কোনো ফল হয়নি।একই কথা বললেন সেখানকার হাই স্কুলের প্রধান শিক্ষক মোতাহার হোসেন। তিনি জানান তার স্কুলে হাইস্কুলে ছাত্র/ছাত্রীর সংখ্যা ২৫০ জন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন বৃস্টি নামলেই রক্ষা নেই। স্কুলের মাঠ ও যাওয়া আসার পথটি হাঁটুপানি জমে থাকে। এতে আমরা খেলাধুলাসহ স্বাভাবিক হাঁটাচলাও করতে পারি না। স্কুলে এসে সারা দিন কক্ষে বন্দী হয়ে থাকতে হয়।
এলাকার অভিভাবরা জানায় দীর্ঘদিন ধরে দুই  বিদ্যালয়ের মাঠের এমন বেহাল দশা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার বিষয়টি লিখিতভাবে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। খেলাধুলা ও শরীরচর্চা না করলে পড়াশোনায় মন বসে না। কিন্তু কবে নাগাদ এই দুরবস্থা দূর হবে, কে জানে।#


পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 768267321187933833

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item