রংপুরে নানা সঙ্কটের কারণে সম্ভাবনাময় পোল্ট্রি শিল্প ধ্বংসের মুখে পতিত হচ্ছে

হাজী মারুফ 
প্রাণিজ আমিষের অন্যতম উৎস হচ্ছে পোল্ট্রি শিল্প। রংপুরে নানা সঙ্কটের কারণে সম্ভাবনাময় পোল্ট্রি শিল্প ধ্বংসের মুখে পতিত হয়েছে। একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে খামার। পুঁজি হারিয়ে পথে বসেছেন অনেকেই। এতে বিপুলসংখ্যক মানুষ তাদের কর্মসংস্থান হারিয়েছেন।


গত কয়েক বছরে রংপুরে প্রায় এক হাজার পোল্ট্রি খামার বন্ধ হয়ে গেছে।
রংপুর জেলা পোল্ট্রি খামারিরা জানান, মোটা অঙ্কের টাকা খরচ করে পোল্ট্রি খামার করা হয়। তারপর পরিশ্রমতো আছেই। কিন্তু সে অনুপাতে লাভবান হওয়া কঠিন হয়ে পড়েছে। ডিম ও মুরগির উৎপাদন খরচের সঙ্গে বাজারমূল্যের কোনো মিল নেই। বর্তমানে একটা ডিম উৎপাদন করতে খরচ হচ্ছে ছয় টাকার কাছাকাছি। অথচ সে ডিম বিক্রি করতে হচ্ছে সাড়ে চার টাকার কিছু উপরে।
এক কেজির মুরগি উৎপাদন করতে খরচ হচ্ছে ১২০ টাকা। সেখানে বিক্রি করতে হচ্ছে ৭০-৭৫ টাকায়। এ অবস্থায় খামারিরা লোকসানের মধ্যে রয়েছেন।
রংপুর গঙ্গাচড়া উপজেলায় বেতগাড়ী ইউনিয়নে সাবেক ছাত্রনেতা, সাবেক ছাত্রলীগ,যুবলীগ নেতা, বর্তমান বেতগাড়ী ইউনিয়ন আ”লীগের সিনিয়র সহ-সভাপতি, গঙ্গাচড়া উপজেলা আ”লীগের আহবায়ক কমিটির সদস্য আবু সালেক সরকার নিজেই বেকারত্ব দুরীকরণে পোল্ট্রি খামার তৈরী করেন সরকার পোল্ট্রি পাশে ”ছ” মিল, মৎস্য হাচারী কিন্তু মাঝপথে গিয়ে ধংসের মুখে পড়েন । কারণ অর্থ সংকট প্রধান আরেকটি দাম রেট এক হতে হবে ।এই শিল্পে সরকার বেশী করে অর্থ লোন দিলে খামারগুলো উঠে দাড়াতে পারবে । সরকারের সৎ ইচ্ছা থাকলেও ব্যাংক কর্মকতাদের অবহেলায় অনেকেই পোল্ট্রি খামার বন্ধ করে দিচ্ছেন বলে জানা গেছে । তিনি আরো বলেন, স্থানীয় পর্যায়ের পোল্ট্রি ব্যবসা এখন কফিনে বন্দি হওয়ার অবস্থায় আছে। বড় মাপের কিছু ব্যবসায়ী আমাদের মত ছোট খামারিদের ধ্বংস করে এ খাতকে তাদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টায় আছে। তারা ডিম ও মুরগি উৎপাদন শুরু করেছে। খামারিরা ধ্বংস হলে তারা উচ্চমূল্য নির্ধারণ করে বাজার তৈরি করবে।এই শিল্পে সরকারের নজরদারি না থাকা এবং বহুজাতিক কোম্পানির কালো থাবায় তার এই পরিণতি হয়েছে বলে তিনি জানান। আবু সালেক সরকার আরো বলেন, ডিজিটাল বাংলার রুপকার রংপুরের পুত্রবধূ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনা জামানতে ২ লাখ টাকা করে দিবেন এটা ভাল দিক বেকার যুবকদের জন্য ।

পুরোনো সংবাদ

রংপুর 3787261547691883616

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item