কিশোরগঞ্জে অধিকাংশ সড়ক চলাচলের অনুপযোগী যাতায়াতে চরম দুর্ভোগ পোহাচ্ছে এলাকাবাসী

 মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার  অধিকাংশ  সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপুর্ণ নীলফামারী -রংপুর মহাসড়কের টেংগনমারী থেকে কিশোরগঞ্জ উপজেলা মেডিকেল মোড় পর্যন্ত ১০ কিলোমিটার সড়ক চলাচলের একেবারেই অনুপযোগী। ফলে গোটা উপজেলার মানুষসহ যাত্রীসাধারনের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
নীলফামারী সড়ক ও জনপথ বিভাগ সুত্রে ও উপজেলা প্রকৌশলীর কার্যালয় সুত্রে জানা গেছে, কিশোরগঞ্জ উপজেলায় সড়ক ও জনপথ বিভাগের আওতায় প্রায় ৫০ কিলোমিটার  সড়ক, উপজেলা এলজিইডির আওতায় ১৩৮.৫৫ কিলোমিটার পাঁকা সড়ক এবং ৩৫২ কিলোমিটার কাঁচা সড়ক রয়েছে। এর মধ্যে উপজেলা সদরের সাথে জেলা শহরের যোগাযোগের একমাত্র টেংগনমারী থেকে কিশোরগঞ্জ মেডিকেল মোড় পর্যন্ত ১০ কিলোমিটার সড়ক একেবারেই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটি দীর্ঘদিন থেকে সংস্কারের অভাবে নষ্ঠ হয়ে খোয়া উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্ঠি হয়েছে। এতে করে যোগাযোগ ব্যবস্থায় নাজুক অবস্থা বিরাজ করছে।
সড়কটিতে প্রতিনিয়ত পথচারী, সিএনজি, অটোরিকশা, মোটর বাইকসহ বিভিন্ন যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে। অপর দিকে উপজেলা এলজিইডির আওতাধীন সড়কগুলোর মধ্যে সংস্কারের অভাবে প্রায় ১০ কিলোমিটার পাঁকা সড়ক এবং ৫০ কিলোমিটার কাঁচা সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ সদর হতে বাহাগিলি ইউপি পর্যন্ত ১ কিলোমিটার, মেলাবর ক্যামেরার বাজার হতে টটুয়ার বারনি পর্যন্ত ২ কিলোমিটার , বড়ভিটা বাজার হতে টেংগনমারী পর্যন্ত ১ কিলোমিটার। কাঁচা সড়কগুলোর মধ্যে পানিয়াল পুকুর কাচারীর হাট হতে মুশরুত পানিয়ালপুকুর ঘাঁটের পার পর্যন্ত ৪ কিলোমিটার, পুটিমারী ইউনিয়নের কালিকাপুর নিলু চৌধুরীর বাড়ি থেকে চাঁড়ালকাঁটা নদীর উপর নির্মিত সেতুর সংযোগ সড়ক পর্যন্ত ১ কিলোমিটার, বাহাগিলি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের আলম সাংবাদিকের বাড়ি হতে পাগলাটারী সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত ৫ কিলোমিটার সড়ক চলাচলের একেবারেই অনুপযোগী। 
সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুটিমারী ইউনিয়নের কালিকাপুর নিলু চৌধুরীর বাড়ি থেকে চাঁড়ালকাঁটা নদীর উপর নির্মিত সেতুর সংযোগ সড়ক পর্যন্ত ১ কিলোমিটার, পানিয়ালপুকুর কাচারীর হাট থেকে মুশরুত পানিয়ালপুকুর ঘাটের পাড় পর্যন্ত ৪ কিলোমিটার বাহাগিলি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের আলম সাংবাদিকের বাড়ি থেকে পাগলাটারী সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত ৫ কিলোমিটার সড়কের বেহাল অবস্থা, সড়ক গুলো বিভিন্ন সময় বর্ষার পানিতে  ভেঙ্গে গিয়ে এবং কোথায় কোথাও হাঁটু পরিমান বাল ুজমার কারনে গ্রামের মানুষজন প্রতিনিয়ত চরম দুর্ভোগের স্বীকার হচ্ছেন। 
পুটিমারী ইউনিয়নের বাসিন্দা আবু তালেব,  নিতাই কাচারীপাড়ার বাসিন্দা এমদাদুল হক, বাহাগিলি ইউনিয়নের মমিনুর রহমান বলেন, গ্রামীণ জনপথের রাস্তাগুলো দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ার কারনে গ্রামের কৃষকরা তাঁেদর উৎপাদিত ফসল ঘরে তুললে অতিরিক্ত ভ্যানভাড়া গুনছেন পাশাপাশি প্রতিনিয়ত যাতায়াতে অনেক কষ্ঠ হচ্ছে তাদের। 
কিশোরগঞ্জ উপজেলা প্রকৌশলী এস এস কেরামত আলী নান্নু বলেন, কিশোরগঞ্জ উপজেলার  যোগাযোগ অবস্থা অত্যান্ত ভাল। তবে কোন কোন গ্রামে কিছু খারাপ রাস্তা রয়েছে সেগুলো সনাক্ত করে খুব তাড়াতাড়ি পাকাকরনের ব্যাবস্থা করা হবে। 
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, কিশোরগঞ্জ মেডিকেল মোড় হতে টেংগনমারী পর্যন্ত ১০ কিলোমিটার সড়ক চলাচলের অনুপযোগী। সড়কটি নির্মানের জন্য অলরেডি টেন্ডার আহবান করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই সড়কটির নির্মান কাজ শুরু হবে।  

পুরোনো সংবাদ

নীলফামারী 6919389166471468259

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item