ডিমলায় শুস্ক মৌসুমেও তিস্তা নদী ভাঙ্গন॥ ফসলি জমি বিলিন হচ্ছে

বিশেষ প্রতিনিধি ১২ জানুয়ারী॥ আশ্চর্য্যজনক হলেও সত্য যে শুস্ক মৌসুমে নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা নদীর চরের আবাদী জমি সহ বিভিন্ন এলাকা নদী ভাঙ্গন দেখা দিয়েছে। এলাকাবাসী অভিযোগ করে জানায় নদী ও নদীর ধারে অবৈধভাবে সেফ নৌকায় ও বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনের কারনে এই ভাঙ্গন শুরু হয়েছে। ফলে জমির মালিকদের ফসল সহ জমি নদীর গর্ভে বিলিন হচ্ছে।
ফলে নদী ভাঙ্গনে ব্যাপক ক্ষতি হলেও ডিমলার ডালিয়া পানি উন্নয়ন বোডের কর্মকর্তারা এলাকা পরিদর্শন বা নদী ভাঙ্গন রোধে কোন ব্যবস্থা করেনি বলে অভিযোগ উঠেছে। ফলে আতংকে দিন কাটাচ্ছে নদী তীরবর্তি মানুষেরা।
এলাকাবাসীর অভিযোগ উপজেলার টেপাখড়িবাড়ি ও খালিশাচাপানী এলাকায় এই ভাঙ্গন সব থেকে বেশী। ওই দুই এলাকায় সব থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করা হচ্ছে। ফলে এর প্রভাব নদীর ডান ও বাম তীরে এসে পড়েছে। এদে ভুট্টা, গম ও মিষ্টি কুমড়া আবাদের জমিগুলো নদী ভঙ্গে বিলিন হচ্ছে।
এলাকার নদী বেষ্টিত বসবাসকৃত সাধারন মানুষজন জানায় আমরা প্রভাবশালীদের ভয়ে ও হুমকীর কারনে কোন প্রতিবাদ করতে পারিনা। অথচ তারা নিজেদের ফায়দা লুটে যাচ্ছে আর আমাদের ফসলি জমির ক্ষতি করছে।
এদিকে ডিমলা এলাকায় অবৈধভাবে বোমা মেশিন বসিয়ে মাটির তলদেশ হতে পাথর উত্তোলনে প্রশাসনের পক্ষে অভিযান পরিচালনা করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ অভিযান চালিয়ে শাহিন.মোজাম ও মাজেদ সহ আটজনের বোমা মেশিন ভ আগুন দিয়ে পুড়িয়ে দেয়।
উল্লেখ যে গত ৯ জানুয়ারী/২০১৯ বিকালে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধের দাবিতে ডিমলা শহরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচি পালন করে এলাকার সাংবাদিক সহ সচেতন মহল।  

পুরোনো সংবাদ

নীলফামারী 2719938756829052587

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item