নীলফামারীতে উন্নত মানের বাঁশের পণ্য তৈরিতে বাঁশ কারিগরদের প্রশিক্ষণ

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারী ও দিনাজপুর জেলার বাঁশ কারিগর, বাঁশ চাষী, বাঁশ ব্যবসায়ী ও বাঁশ শিল্পের সাথে জড়িতদের দক্ষতা উন্নয়ন, বাঁশের ব্যবহার বৃদ্ধি এবং এই শিল্পের মাধ্যমে মানুষের আয় বৃদ্ধি লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বেসরকারী উন্নয়ন সংস্থা বাংলাদেশ রুরাল ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশন (ব্রীফ) সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের (এসডিএফ) আর্থিক সহায়তায় ওই প্রশিক্ষণ প্রদান করছে।
জানা গেছে, উল্লিখিত বেসরকারি সংস্থার আয়োজনে নীলফামারী সদর, ডোমার, ডিমলা, জলঢাকা ও কিশোরগঞ্জ এবং দিনাজপুর উপজেলার খানসামা উপজেলায় হস্তশিল্প, আসবাবপত্র, হাউজ কনস্টাকশন ও লাইফ স্টাইল পণ্য তৈরি প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ পর্যন্ত মোট ৪২০ জন বাঁশ কারিগরকে প্রশিক্ষণ প্রদান করা হয়। স্থানীয় দরিদ্র জনগোষ্ঠীর বিশেষ করে নারী, শিশু ও ভুমিহীনদের সামাজিক, অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করা এবং একে অপরের সহযোগিতার মাধ্যমে দক্ষতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় যোগাযোগ তৈরি করে স্থায়ীত্বশীল উন্নয়নে এগিয়ে যাওয়ায় প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ও লক্ষ্য। গত ১৮ জানুয়ারী নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার ৫ নং চাঁদখানা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হাফিজুর রহমান ডাঙ্গাপাড়া গ্রামে প্রশিক্ষণ চলাকালীন সময়ে উপস্থিত হয়ে প্রশিক্ষনার্থীদের উৎসাহ  এবং বিভিন্ন সাহায্য সহযোগিতার আশ^াস প্রদান করেন।
এছাড়াও গত ২২ জানুয়ারী নীলফামারীর ডিমলা উপজেলার ৬ নং নাউতারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম লেলিন প্রশিক্ষণ চলাকালীন উপস্থিত ছিলেন। 
 খোঁজ নিয়ে জানা গেছে, বেসরকারী উন্নয়ন সংস্থা বাংলাদেশ রুরাল ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশনের (ব্রীফ)  মাধ্যমে প্রশিক্ষণ গ্রহন করে প্রশিক্ষণার্থীরা বাঁশের তৈরি পণ্য ডালী, কুলা, টুকরি তৈরি করে স্বাবলম্বী হচ্ছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 1548942401977996269

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item