বড়হাটে ‘অপারেশন ম্যাক্সিমাস’ শেষ : ৩ জঙ্গি নিহত

ডেস্কঃমৌলভীবাজার পৌরসভার বড়হাট এলাকায় জঙ্গি আস্তানায় ‘অপারেশন ম্যাক্সিমাস’ শেষ হয়েছে। বেলা সোয়া ১১টার দিকে অভিযান শেষ হয়। অভিযান শেষে আস্তানার ভেতরে এক নারীসহ ৩ জঙ্গির মরদেহ পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

আজ শনিবার দুপুর ১২টার দিকে ওই জঙ্গি আস্তানায় অভিযান শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

মনিরুল ইসলাম বলেন, নিহত পুরুষদের মধ্যে একজন সিলেটের আতিয়া মহলে অভিযান চলাকালে আস্তানার বাইরে যে হামলা হয় তাতে নেতৃত্ব দিয়েছেন বলে অনেকটাই নিশ্চিত পুলিশ।

আতিয়া মহলে অভিযান চলাকালে আস্তানার বাইরের ওই হামলায় র‌্যাবের গোয়েন্দা প্রধান, ২ পুলিশ কর্মকর্তাসহ ৭ জন নিহত হন।

ব্রিফিংয়ে মনিরুল ইসলাম বলেন, জঙ্গিদের বারবার তারা আত্মসমর্পণ করার জন্য আহ্বান জানিয়েছেন। কিন্তু তারা তাতে সাড়া দেয়নি। যখনই সোয়াট ঘটনাস্থলের কাছে যাওয়ার চেষ্টা করেছে তখনই বিস্ফোরণ ঘটিয়েছে।

জঙ্গিদের জীবিত উদ্ধারের চেষ্টা সফল না হওয়ার জন্য তাদের আত্মঘাতী প্রবণতার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘জীবিত ধরার ইচ্ছা ছিল, তাদের স্যারেন্ডার করতে বলা হয়েছিল। তারা সারেন্ডার না করায়.. কাল আপনারা বিস্ফোরণের শব্দ শুনেছিলেন।’

সিলেটের ঘটনার অভিজ্ঞতা নিয়ে ক্ষয়ক্ষতি এড়াতে সতর্কতার সঙ্গে অভিযান চালানোর কারণে সময় লেগেছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

তিনি বলেন, অভিযান সফলভাবে শেষ হয়েছে।

গতকাল শুক্রবার সকালে বড়হাটের আবুশাহ দাখিল মাদরাসা গলির ওই ডুপ্লেক্স বাড়িটিতে চূড়ান্ত অভিযান ‘অপারেশন ম্যাক্সিমাস’ শুরু হয়। এই দুটি বাড়ির মালিকই যুক্তরাজ্য প্রবাসী একটি পরিবার।

সিলেট-মৌলভীবাজার সড়কের আধা কিলোমিটারের মধ্যে এই বাড়িতে অভিযান শুরুর পর থেকে গুলি-বিস্ফোরণের শব্দ আসতে থাকে।  বৈরী আবহাওয়ার কারণে সন্ধ্যায় অভিযানে বিরতি দেয়া হয়।

১৪৪ ধারা জারি এবং গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে চালানো অভিযানের কারণে টানা ৪ দিন ধরে বিভিন্ন ভবনে যারা আটকা পড়েন।

শনিবার সকালে এই অভিযান শুরুর আগে মৌলভীবাজারের পুলিশ সুপার মো. শাহজালালও সাংবাদিকসহ সবাইকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছিলেন।

তিনি বলেন, ‘সাংবাদিকসহ সবাইকে সতর্ক থাকার জন্য বলা হয়েছে। যে কোনো সময় যে কোনো ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।’

জেলা শহরের বিভিন্ন স্থানেও টহলের পাশাপাশি তল্লাশি চালাতে দেখা যায় পুলিশকে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2570507231848265552

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item