‘বসতবাড়িতে সৌরশক্তি ব্যবহারে বিশ্বে বাংলাদেশ প্রথম’

ডেস্ক রিপোর্ট-
বেসতবাড়িতে সৌরশক্তি ব্যবহারে বাংলাদেশ বিশ্বে প্রথম বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আজ শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনদিনের ‘বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন অ্যান্ড ডেভলপমেন্ট (বিআইআইডি) এক্সপো অ্যান্ড ডায়ালগ’ এর দ্বিতীয় দিনে ক্রস বর্ডার বিজনেস ডায়ালগে তিনি এ কথা জানান। এ ডায়ালগের আয়োজন করে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (বিসিসিআই)।

এসময় সালমান এফ রহমান বলেন, অনেকের ধারণা সৌরশক্তি ব্যবহারে বাংলাদেশ অনেক পিছিয়ে আছে। প্রকৃতপক্ষে বাসা-বাড়িতে সৌরশক্তি ব্যবহারে বাংলাদেশ  বিশ্বে এক নাম্বার। বাসা-বাড়িতে সৌরশক্তির এমন ব্যবহার বিশ্বের আর কোথাও নেই। যদিও শিল্পে সৌরশক্তির ব্যবহার এতটা বাড়েনি।

তিনি বলেন, শিল্প ও কৃষি নিয়ে সব সময় আমরা দ্বন্দ্বে থাকি। আমরা যখনই শিল্প করতে যাই, তখনই কৃষি মন্ত্রণালয় থেকে বলা হয় জমি নেই। এই দ্বন্দ্বের মধ্যে সৌরশক্তির ব্যবহারে কীভাবে এগুবো। তারপরও সরকার গ্রিন এনার্জির দিকেই এগিয়ে যাচ্ছে। গার্মেন্টের মধ্যে অনেক কারখানায়ই এখন গ্রিন এনার্জির দিকে যাচ্ছে। প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে তিনি বলেন, ভৌগলিকভাবে আমরা চীন এবং ভারতের মাঝামাঝি অবস্থান করছি। তাই আমাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়া আরও বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিসিসিআই সভাপতি গাজী গোলাম দস্তগীর প্রমুখ।

পুরোনো সংবাদ

প্রধান খবর 7677055599664945246

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item