ফুলবাড়ী শিবনগর ইউনিয়নে ভিজিডি-র চাউল বিতরণে অনিয়মের অভিযোগ ॥

মোঃ মেহেদী হাসান উজ্জল, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নে ভিজিডি-র চাউল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রকৃত হত দরিদ্ররা ভিজিডির তালিকা থেকে বঞ্চিত হলেন।
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের ইউনিয়ন বাসীর পক্ষে মৃত আব্দুর রহিম সরকারের পুত্র মোঃ রেজাউল ইসলামের লিখিত অভিযোগে জানা যায়, গত ০৫/০৩/২০১৭ ইং তারিখে ইউনিয়ন পরিষদ থেকে ৪৬০টি কার্ডের ৯টি ওয়ার্ডের ভিজিডির কার্ড পাওয়া ব্যক্তিদের মাঝে ভিজিডির চাউল বিতরণ করা হয়। ৪০ দিনের কর্মসূচির কাজে লিপ্ত থাকা একই ব্যক্তিরা টাকার বিনিময়ে তাদেরকে ভিজিডির কার্ড দেওয়ার অভিযোগ উঠেছে। আবার ১০টাকা কেজি রেশন কার্ড পাওয়ার পরেও কিছু কিছু ব্যক্তিকে অর্থের বিনিময়ে ভিজিডির কার্ড দেওয়া হয়েছে। যেমন, গোপালপুর মৌজার মৃত চৈতা দাসের পুত্র ভোটনকে ভিজিডি-র কার্ড দেওয়া হয়। পূর্ব জাফর পুর গ্রামের কুদ্দুস পূর্বে ভিজিডি-র কার্ড পেয়ে চাউল তুলে খাচ্ছিলেন। তাকে আবারও ভিজিডির কার্ড দেওয়া হয়েছে। শিবনগর ইউনিয়নের ৯টি ওয়ার্ডে ভিজিডির কার্ড যাদেরকে দেওয়া হয়েছে তাদের মধ্যে অনেকে স্বাবলম্বী।
আবার অনেকে দিন মজুর হলেও তাদের নাম ভিজিডির তালিকায় রাখা হয়নি। একই বাড়িতে ভিজিডির ৩টি কার্ড দেওয়া হয়েছে। হত দরিদ্রদের  প্রকৃত তালিকা তৈরি করে ভিজিডির কার্ড বিতরণ করা হয়নি। এতে অনেকে বঞ্চিত হয়েছে। শিবনগর ইউপির ঘাটপাড়া গ্রামের সিরাজুল ইসলামের স্ত্রী আফাতুন (৫৫), ঘাটপাড়া গ্রামের নূর মোহাম্মদের স্ত্রী আমেনা (৬০), ফকির পাড়া গ্রামের আব্দুল বারির স্ত্রী আছিয়া (৫০) তারা জানান, চেয়ারম্যানের কাছে ভিজিডির একটি কার্ড চায়া চায়া মুই হয়রান হইছু বা, তাও মোক একটা কার্ড দেয়নি। টাকা ছাড়া বা অরা বেলে কার্ড দিবে না।
অপরদিকে শিবনগর ইউনিয়নের আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মাহবুব আলম ধুলু জানান, ইউনিয়নে ভিজিডির কার্ড বিতরণে ব্যপক অনিয়ম হয়েছে। ১০টাকা কেজির চাউলের কার্ড যারা পেয়েছে তারা ভিজিডির কার্ডও পেয়ে চাউল তুলে খাচ্ছে। এমনকি ৪০ দিনের কর্মসূচির সাথে যারা জড়িত তাদের মধ্যেও অনেকে ভিজিডির কার্ড পেয়েছে। আমি চেয়ারম্যানকে এ বিষয়ে অবগত করেছি। কিন্তু তিনি  কোন কথা কর্ণপাত করেন না।
এদিকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ ফাহমিদা ইসলামের সাথে গত ৬ই মার্চ তার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেন নি। এমনকি তার অফিসে গিয়েও তাকে পাওয়া যায়নি। অফিস মারফত জানা যায়, তিনি সপ্তাহে দুই দিন ফুলবাড়ী অফিস করেন। বাকি ৫দিন পার্বতীপুরে অফিস করেন। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে মাঠ পর্যায়ে ভিজিডির তালিকা তার অফিসে প্রদান করলে তিনি সঠিকভাবে তদারক করেন না।
    এ বিষয়ে গত ৮ই মার্চ এলাকাবাসীর পক্ষে রেজাউল ইসলাম বাদি হয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর ভিজিডি চাউল বিতরণে অনিয়মের একটি লিখিত অভিযোগ করেন। এ ব্যাপারে গতকাল শনিবার উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অভিযোগ পেয়েছি তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।
    গত ৫ই মার্চ ভিজিডির চাউল বিতরণের ব্যাপারে শিবনগর ইউনিয়ন চেয়ারম্যান মোঃ মামুনুর রশিদ চৌধুরী বিপ্লব এর সাথে কথা বলার জন্য গেলে তিনি ব্যস্ততার দোহাই দিয়ে এড়িয়ে যান।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 5334740824210792066

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item