বড়পুকুরিয়া খনি এলাকার পার্শবর্তী গ্রামগুলোতে বাড়ি ঘর ও রাস্তাঘাটে ফাটল । গ্রামবাসীরা আতংকে দিন কাটাচ্ছে ॥

মোঃ মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরের বড় পুকুরিয়া কয়লা খনি এলাকার বাড়ি ঘরে ও জমিতে নতুন করে ভয়াবহ ফাটল দেখা দিয়েছে । এলাকার গ্রাম বাসিদের মধ্যে আতংকে দিন কাটছে।
গত ২৮ মার্চ বড়পুকুরিয়া ৯নম্বর হামিদপুর ইউনিয়নের বড়পুকুরিয়া কয়লাখনি এলাকার বাঁশপুকুর,বৌদ্দনাথপুরম,শীবকৃঞপুর গ্রামের বাড়ি ঘর ও আবাদি জমি এবং চলাচলের রাস্তা গুলিতে নতুন করে ফাটল দেখা দিয়েছে । এমন কি ঐ এলাকা দেবে যাচ্ছে। খনি এলাকায় জীবন  পরিবেশ ও রক্ষাকমিটির আহবায়ক মো. মশিউর রহমান বুলবুল হামিদপুর ইউনিয়নের ক্ষতিগ্রস্থ বাঁশপুকুর, বৌদ্দনাথপুরম,শীবকৃঞপুর এলাকা গত ২৯ মার্চ সকালে পরিদর্শন করেন এবং বিষয়টি খনি কতৃপক্ষকে যানান। এ ব্যাপারে তিনি জানান ,
 গত ৫ বছর আগে সরকার ঐ এলাকার প্রায় ৬শত একর জমি নতুন করে একোয়ার করেছেন।  তার মধ্যে বেশ কয়েকটি গ্রাম কয়লাখনির মধ্যে পড়েযায়। এর মধ্যে কিছু অংশ গ্রাম বাদ পড়ে যায়।
এতে ১শত একর জমি একোয়ার ভুক্ত করা হয়নি । ঐ এলাকার গ্রাম গুলির ভু-গর্ভস্থ থেকে কয়লা তোলার কারনে নতুন করে গ্রাম গুলির আবাদি জমি,রাস্তাঘাট, বাসাবাড়িতে ফাটল শুরু হয়েছে । গ্রামের মানুষরা এখন আতংকে দিন কাটছে। অনেকে রাত্রিতে নিজ বাড়িতে না থেকে অন্যের এলাকায় গিয়ে পরিবার পরিজন নিয়ে রাত কাটছে। ইতি পুর্বে এমন ঘটনা ঐ এলাকায় হওয়ার পরও এলাকার মানুষ একত্রিত হয়ে আন্দোলন করেছেন। সেই আন্দোলনে সরকার এলাকার মানুষকে ক্ষতি পুরুন দিয়েছেন। সেই ক্ষতিপুরুন নিয়ে এলাকার মানুষ সন্তোষ্ট নয়। বলা হয়েছিল যারা ক্ষতিগ্রস্থ হবে তাদের জন্য নতুন করে কোল মাইনিং বিগ সিটি টাউন গড়ে তোলা হবে। যা দেখে এলাকার মানুষ খুশি হবে।
কিন্তু এলাকার মন্ত্রি তা করতে ব্যার্থ হয়েছেন। এলাকার মানুষ খনি আন্দোলন করতে গেলেই তাদের বিরুদ্ধে বিভিন্ন মামলা দিয়ে হয়রানি করা হয়। যাতে কেউ খনির বিরুদ্ধে কোন কথা বলতে না পারে। এই এলাকার মানুষ যেভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তা কোন দিন পুরুন হওয়ার কথা নয়। স্কুল কলেজ, আবাদিজমি, বাসাবাড়ি,গাছপালা, সাতপুরুষের কবরস্থান,মাদ্রাসা,মসজিদ,মন্দির,রাস্তাঘাট,হাটবাজার সহ সবকিছু হারিয়েছে। এখন ঐ এলাকা শোষানে পরিনত হয়েছে।
এ দিকে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড এর প্রকৌশলী আলহাজ্ হাবীব উদ্দিন এর সাথে গতকাল রবিবার রাতে এ বিষয়ে কথাবললে তিনি যানান, আমরা বিষয়টি যানতে পেরেছি । তদন্ত কমিটি গঠন করা হচ্ছে । কি পরিমান এলাকার ক্ষতি হচ্ছে তা কমিটি সিন্ধান্ত নিবে। আতংক হওয়ার কিছু নেই। যারা ক্ষতিগ্রস্থ হবে পুর্বের ন্যায় ক্ষতিপুরুন দেওয়া হবে।
অপর দিকে গতকাল বৃহঃস্পতিবার হামিদপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মো. ছাদেকুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি যানান পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার মাহমুদুর রহমান তরফদারকে জানানো হয়েছে । গতকাল বৃহঃস্পতিবার সকাল সাড়ে ১১টায় পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার মাহমুদুর রহমান তরফদার এলাকা পরিদর্শন করেছেন। বিষয়টি উর্দ্ধতন কতৃপক্ষকে জানাবেন।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 4795266542576574349

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item