শ্রেণী কক্ষের মূল বিষয় হচ্ছে শিক্ষকদের উপস্থাপনা ---- দিনাজপুর শিক্ষা বোর্ড বিদ্যালয় পরিদর্শক

 তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য বলেছেন- শ্রেণী কক্ষের মূল বিষয় হচ্ছে শিক্ষকদের উপস্থাপনা। একজন শিক্ষক কেবল তখনই শিক্ষার্থীর কাছে সফল শিক্ষক হিসেবে পরিগণিত হয়, যখন তিনি শ্রেণী কক্ষে পাঠদানের বিষয়টি সাবলীল ও সুন্দরভাবে উপস্থাপন করতে সক্ষম হন। তিনি শিক্ষার্থীর মেধাকে ভূমি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন কৃষকরা যেমন ভূমির উন্নয়নে নানা উপকরণ  ও পদ্ধতি ব্যবহার করেন, তেমনিভাবে শিক্ষকদেরও শিক্ষার্থীদের মেধার উন্নয়ন ঘটাতে হবে। এটি শিক্ষকদের দায়িত্ব-কর্তব্যের মধ্যে পড়ে। তাদের বিভিন্ন কৌশলে পাঠদান করতে হবে। আগে শিক্ষকদের  বাড়িতে নিজে পড়ে শ্রেণী কক্ষে পড়াতে আসতে হবে। পাঠদানে বৈচিত্র্য থাকতে হবে। শিক্ষকদের ব্যবহার ও আচার-আচরণ শিক্ষার্থীদের মধ্যে প্রতিফলিত হবে। শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যা থেকে সরিয়ে আনতে হবে কারণ মুখস্থ বিদ্যা ক্ষণস্থায়ী বিদ্যা। শিক্ষার্থীদের শিক্ষাজগতের মধ্যে প্রবেশ করাতে হবে। শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ করে দিতে হবে। আর  শিক্ষার্থীদের  যে কোন বর্ণের সঠিক উচ্চারণ শিক্ষাতে হবে। বর্ণের মূল হচ্ছে তিন উপাদান। এগুলো হলো বিন্দু, রেখা ও অর্ধবৃত্ত। মূলতঃ এ সব  থেকে আসে বর্ণ।
তিনি  গতকাল (শনিবার) বিকেলে সৈয়দপুরে মাধ্যমিক শিক্ষা গুনগত মান উন্নয়ন বিষয়ক এক কর্মশালায় প্রধান বক্তার বক্তব্যে একথাগুলো বলেন। শহরের বিমানবন্দর সড়কে লায়ন্স স্কুল এন্ড কলেজ মিলনায়তনে ওই কর্মশালার আয়োজন করা হয়।
 লায়ন্স স্কুল এন্ড কলেজের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত কর্মশালাটি দিনাজপুর  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য পরিচালনা করেন ।
এতে সভাপতিত্ব করেন লায়ন্স স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি লায়ন মো. নজরুল ইসলাম।
কর্মশালায় উপজেলার কলেজ সংযুক্ত বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসার প্রধান ও বাংলা বিষয়ের সহকারী শিক্ষক মিলে প্রায় ২০০ জন অংশ নেন।
কর্মশালায়  উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. আনোয়ার হোসেন, লায়ন্স স্কুলের উপাধ্যক্ষ লায়ন নজরুল ইসলাম, সৈয়দপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাকির হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।
 কর্মশালায় বিদ্যালয়ের শ্রেণী কক্ষে শিক্ষকদের যথাযথভাবে পাঠদান, ছাত্র-শিক্ষকের সম্পর্ক , প্রতিষ্ঠান পরিচালনাসহ মাধ্যমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।     

পুরোনো সংবাদ

প্রধান খবর 6839975984476514847

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item