ক্রয় ক্ষমতা সাধারণ মানুষজনের বাইরে রংপুর বিভাগে বেড়েই চলেছে শাক-সবজির দাম

হাজী মারুফ রংপুর ব্যুরো অফিস :


রংপুর বিভাগসহ সারাদেশের কাঁচাবাজারে বেড়েই চলেছে শাক-সবজির দাম। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে এসব খাদ্যপণ্য কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। ক্রয় ক্ষমতা সাধারণ মানুষজনের বাইরে চলে গেছে।
গতকাল শুক্রবার সরেজমিনে রংপুর সিটি বাজারসহ আশপাশের বাজার ঘুরে শাক-সবজির দাম বাড়ার বিষয়টি চোখে পড়ে। টানা দুই সপ্তাহ এসব খাদ্যপণ্যে দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। শীতের নতুন সবজি বাজারে না আসাই এ দাম বৃদ্ধির কারণ বলে দাবি করছেন বিক্রেতাদের।
এদিকে লালমনিরহাট, নীরফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়সহ বিভিন্ন বাজারে বেশিরভাগ সবজি একই দরে বিক্রি হলেও কিছু কিছু পণ্যের দরে হেরফের দেখা গেছে। এসব বাজারে কেজি প্রতি শশা বিক্রি হচ্ছে ৫০ টাকায়। গত সপ্তাহে এর দাম ছিল কেজি প্রতি ৪০ টাকা। এছাড়া টমেটো, বেগুন ও কচুরমুখীর দামও ১০ টাকা করে বেড়েছে। গতকাল শুক্রবার কাঁচাবাজারে টমেটো কেজি প্রতি ১২০ টাকা, বেগুন ৯০ টাকা ও কচুরমুখী ৬০ টাকা করে বিক্রি হতে দেখা যায়। কাঁচা পেঁপে ও লাউ প্রতিটা যথাক্রমে ৩৫ টাকা ও ৬০ টাকা করে বিক্রি হচ্ছে। সিংহভাগ সবজির দাম বাড়লেও বরবটির দাম কমেছে। গত সপ্তাহের তুলনায় ১০ টাকা কমে এটি কেজি প্রতি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। আবার বিভিন্ন বাজারে বিভিন্ন দরে বিক্রি হচ্ছে করলা। আর অস্থিরতা বিরাজ করছে কাঁচামরিচের দামে।
বাজারগুলো ঘুরে দেখা যায়, করলার দাম কেজি প্রতি ৭০ থেকে ১২০ টাকা করে হাঁকা হচ্ছে। আর কাঁচামরিচ দুই সপ্তাহ আগে কেজি প্রতি ১৬০-১৮০ টাকা দরে বিক্রি হলেও বৃহস্পতিবার বিক্রি হয় ২৪০ টাকায়। আর গতকাল এর দাম ২শ’ টাকায় নেমেছে। করলার দামে হেরফে প্রসঙ্গে বিক্রেতারা বলছেন, বিভিন্ন জাতের করলা রয়েছে। জাত অনুযায়ী দামের হেরফের হচ্ছে।
সবজির দাম প্রতি সপ্তাহে কেন বাড়ছে জানতে চাইলে একাধিক বিক্রেতা বলেন, বন্যার কারণে শীতের অনেক সবজি নষ্ট হয়ে গেছে। নতুনভাবে গাছ লাগিয়েছে কৃষক। তবে, সে পণ্য এখনও বাজারে আসেনি। আগামী সপ্তাহে সবজির দাম আরও বাড়তে পারে বলে মনে করছেন তারা।
ব্যবসায়ি হারুনুর রশিদ জানায়, বন্যা ও আড়তদারদের কারণে সবজির মূল্য বৃদ্ধি পেয়েছে। এতে করে আমরা সাধারণ ব্যবসায়ি ক্রেতাদের প্রশ্নের মুখে পড়ছি। সিটি বাজারে আসা ক্রেতা শাহীনুর ইবনে হোসেন শিলু বলেন, আগে ২শ’ টাকায় ব্যাগ ভর্তি হতো। কিন্তু বেশ কিছুদিন ধরে শাক-সবজির মূল্য বৃদ্ধি পাওয়ায় ৫শ’ টাকায়ও সেই ব্যাগ ভর্তি হয় না। সোলেমান আলী এছাড়া সবজির পাশাপাশি শাকের দামেও উর্ধ্বগতি দেখা গেছে। প্রতি আঁটি লাউ শাক ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়। গত সপ্তাহে এর দর ছিল ৩০ টাকা। পুঁই শাক গত সপ্তাহের তুলনায় ৫ টাকা বেশি দরে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। তবে, অপরিবর্তিত রয়েছে পালং ও মুলা শাকের দাম। বাজারে এটি প্রতি আঁটি ২০ টাকা করে বিক্রি হতে দেখা যায়।

পুরোনো সংবাদ

রংপুর 4602152221074609242

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item