দীর্ঘ প্রতিক্ষার পর সৈয়দপুরের গোলাহাট বদ্ধভূমিতে শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
সৈয়দপুরে ১২ এপ্রিল স্থানীয় শহীদ দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকহানাদার বাহিনীরা প্রায় ৭০০ বাঙ্গালীর উপর নির্মম নির্যাতনের পর হত্যা করে। এরমধ্যে ১৩ জুন ৪৪৭জন হিন্দু ও মারোয়ারী গণহত্যার শিকার হন। পাকহানাদার বাহিনীর নির্মম নির্যাতন থেকে বাঙ্গালীদের বাঁচাতে এ শহরে প্রথম শহীদ হন মুক্তিযোদ্ধা মাহাতাব বেগ। এরপর ধারাবাহিকভাবে হত্যা করা হয় ডাঃ জিকরুল হক, শামসুল হক, বদিউজ্জামান, আয়েজ উদ্দিন, কুদরত-ই-ইলাহী, প্রকৌশলী মোঃ বজলার রহমান, মোঃ রফিকুল ইসলাম, এসএসসি পরীক্ষার্থী আনোয়ার হোসেন, ডাঃ এস.এম ইয়াকুব সহ শতাধিক মুসলিম ও ৪৪৭জন হিন্দু ও মারোয়ারীকে।

সৈয়দপুরে প্রায় ৭০০ সহ সারাদেশের ৩০ লাখ মা-বোনের ইজ্জত ও জীবনের বিনিময়ে অর্জিত এ দেশে শহীদদের স্মরণে বিভিন্ন জেলা-উপজেলায় স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হলেও বিগত ৪৩ বছরে কোন প্রকার স্মৃতিফলক উম্মোচন হয়নি সৈয়দপুরে। শহীদ পরিবারের সন্তানরা এ ৪৩ বছরে নীলফামারী-৪ আসনের একাধিক সাংসদ, পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যান বরাবরে স্মৃতিস্তম্ভ নির্মাণের আবেদন ও অনুরোধ জানিয়ে বিমুখ হয়েছেন।
১৯৭১ সালে ১৩ জুন পাকহানাদার বাহিনীর হাতে শহীদ হওয়া রামেশ্বর লাল আগারওয়ালার ছেলে সাংবাদিক নিজু কুমার আগারওয়ালা ও ১২ এপ্রিল শহীদ হওয়া আমিনুল হকের ছেলে মহসিনুল হক জানান, পাকহানাদার বাহিনীরা সৈয়দপুর গোলাহাট রেল কারখানা সংলগ্ন ৪৪৭ জন হিন্দু ও মারোয়ারী সহ তাদের পিতাকেও নির্মমভাবে হত্যা করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর তাদের পিতাসহ সৈয়দপুরের সকল শহীদদের স্মরণে স্মৃতি স্তম্ভ নির্মাণের জন্য বহুবার সাবেক সাংসদ, মেয়র ও উপজেলা চেয়ারম্যান বরাবরে আবেদন সহ অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু তারা তৎকালীন পাকহানাদার বাহিনীর বর্তমান বংশধরদের তোষামোদী, ভোটপ্রাপ্তী ও নিজস্বার্থ হাসিলের কারনে কোন প্রকার কর্ণপাত করা হয়নি। দির্ঘ প্রতিক্ষার পর নীলফামারী-৪ আসনের বর্তমান সাংসদ ও বিরোধীদলীয় হুইপ আলহাজ্ব শওকত চৌধুরীকে শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের কথা বলতেই তিনি গত ২০১৪ সালের ১ জুন মোটা অংকের বরাদ্দ দেন এবং ৩ জুন শহীদদের স্মরণে শহরের গোলাহাট বদ্ধভূমিতে স্মৃতিসৌধ নির্মাণ ফলক উন্মোচন করেন। এর আগে শহীদদের স্মরণে শহীদ মিনার নির্মাণ করা হয় শহরের শহীদ ডাঃ জিকরুল হক সড়ক সংলগ্ন জিআরপি মোড় এলাকায়।


পুরোনো সংবাদ

রংপুর 594728202179656012

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item