বীরগঞ্জ সিংড়া শালবনে সুস্থ হয়ে মুক্ত আকাশে ডানা মেললো ১৯টি শকুন


হাসান জুয়েল, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥
-  দিনাজপুররে বীরগঞ্জ জাতীয় উদ্যান সিংড়া শালবন শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে প্রায় ৫ মাস চিকিৎসা সেবা শেষে মুক্ত আকাশে ডানা মেললো ১৯ শকুন।

গত ২০২১ সালের নভেম্বর মাসের শুরুতে দেশের বিভিন্ন প্রান্তে আটক হওয়া বিলুপ্ত প্রায় বিভিন্ন প্রজাতির অসুস্থ শকুন উদ্ধার করে নিয়ে আসা হয় দিনাজপুররে বীরগঞ্জ জাতীয় উদ্যান সিংড়া শালবন শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে।

এখানে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলার পর শকুনদের ছেড়ে দেওয়া হয়  প্রকৃতির মুক্ত হাওয়ায়।

শনিবার দুপুরে উক্ত শকুন অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরির্বতন মন্ত্রানালয়রে অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ প্রধান বন সংরক্ষক সুফল পরিচালক গোবিন্দ রায়,বন সংরক্ষক বন্যপ্রাণী মোল্লা রেজাউল করিম, পরিচালক বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এ এস এম জহির উদ্দিন আকন্দ,বন সংরক্ষক বগুড়া অঞ্চল মোঃ আমিনুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বশিরুল আল মামুন  প্রমুখ।

দিনাজপুর সামাজকি বন বিভাগের বিভাগীয় র্কমর্কতা বশিরুল আল মামুন জানান, ইন্টারন্যাশনাল ইউনয়িন ফর কনজারভশেন অব ন্যাচার (আইইউসএিন) শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রটি উত্তর বঙ্গে প্রথম। এই প্রকল্পটির ২০১৬ সালে যাত্রা শুরু হয়। নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে প্রচন্ড শীতের কারণে হিমালয় হতে আসা দেশের আটটি জেলায় আটক হওয়া শকুন উদ্ধার করে চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তোলা হয়। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষার পর আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়। বিপন্ন প্রায় শকুন রক্ষায় আমরা এই চেষ্টা অব্যাহত রেখেছি। শকুনের বংশ বিস্তার এবং এর অস্তিত্ব রক্ষায় এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।


পুরোনো সংবাদ

দিনাজপুর 3540330548644973794

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item