সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদের সাধারণ সম্পদক পদে উপ-নির্বাচন নিয়ে দুই পক্ষ মুখোমুখি অবস্থান


তোফাজ্জল হোসেন লুতু,  সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুর শহরের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম শিল্প সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক পদে  উপ-নির্বাচন আজ ৩১ মে। আর এ উপ-নির্বাচনকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থান নিয়েছে

 সংসদের সদস্যদের দুইটি পক্ষ। ওই উপ- নির্বাচন অগণতান্ত্রিক ও অবৈধ উপনির্বাচনের প্রতিবাদে ও তা বন্ধের দাবিতে  মানববন্ধন ও সমাবেশ করেছে সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদের সদস্যদের একাংশ। রবিবার (৩০ মে) বিকাল ৪ টার দিকে শহরের শেরে বাংলা সড়কের সংগঠনের  নিজস্ব কার্যালয়ের সামনে  ওই মানববন্ধন ও সমাবেশ করা হয়।  সমাবেশে বক্তব্য দেন সংগঠনটির সাবেক সভাপতি সাংবাদিক লায়ন আমিনুল হক, সদস্য ও সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক  মো. সাখাওয়াৎ হোসেন, রুহুল আলম মাষ্টার,আব্দুল খালেক ও গোলাম রুবায়েত মিন্টু প্রমূখ।  ওই সমাবেশ থেকে আজ সোমবার অনুষ্ঠিতব্য সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদের উপ-নির্বাচন প্রতিরোধের  ঘোষণা দেওয়া হয়েছে।

 এর আগে ওই পক্ষটি গতকাল রবিবার বেলা দুইটার দিকে নীলফামারী শহরের জোড়দরগায় আখতারুল হাবিব প্রশিক্ষণ কেন্দ্রে সংবাদ সম্মেলন করে। সংবাদ সম্মেলনে জানানো হয়,  সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদটি একটি ঐতিহ্যবাহী ও প্রাচীনতম সংগঠন। এর সদস্য সংখ্যা ১১০জন। শহরের রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, কবি-সাহিত্যিক, শিল্পী, সুশীল সমাজের লোকজন সংগঠনটির সদস্য।  তিন বছর মেয়াদী ১৮ সদস্যের কার্যকরী কমিটির দিয়ে পরিচালিত হয়ে আসছে সংগঠনটি। চলতি বছরের  গত ১৪ জানুয়ারী ঐতিহ্যবাহী এ সংগঠনটির সাধারণ সম্পাদক ও সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকারের মৃত্যুবরণ করেন। এতে সংগঠনের সাধারণ সম্পাদকের পদটি শূন্য হয়ে পড়ে। গঠনতন্ত্র অনুযায়ী পদটি শূন্য হওয়ার ৪৫ দিনের মধ্যে উপ- নির্বাচন হওয়ার কথা। এতে ব্যর্থ হলে  সংগঠনের সাধারণ সভার মাধ্যমে নির্বাচনের সময় বাড়াতে হবে। কিন্তু  বর্তমানে সংগঠনের দায়িত্বপ্রাপ্তরা ব্যর্থ হয়েছেন তাতে। তারা  সংগঠনের গঠনতন্ত্র েেমাতাবেক নির্বাচন করতে না পেরে প্রায় সাড়ে চার মাসেরও অধিক সময় পর অসলতান্ত্রিক ও অবৈধ উপ-নির্বাচন ঘোষণা করেন। এতে সংগঠনের ১১০ জন সদস্যের মধ্যে ৬০ জন আপত্তি তুলেন। পরবর্তীতে এ সংক্রান্ত আদালতে মামলা দায়ের হলেও  দায়িত্বপ্রাপ্তরা উপনির্বাচনে অটল থাকেন। বর্তমানে বৈশ্বিক প্রাণঘাতী মহামারি করোনাকালীন লকডাউন উপেক্ষা করে  আজ সোমবার  উপ-নির্বাচনের ভোট গ্রহনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলন থেকে ও্ অিগণাতিন্ত্র ও অবৈধ নির্বাচন বন্ধ রাখার দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত ব্যক্ত পাঠ করেন সংগঠনটির সাবেক সভাপতি সাংবাদিক লায়ন আমিনুল হক, সদস্য ও কামারপুকুর ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল গফুর সরকার, সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সাখাওয়াৎ হোসেন খোকন, সৈয়দপুর পৌরসভার কাউন্সিলর জোবায়দুল ইসলাম মিন্টু, এম এ পারভেজ লিটন প্রমুখ।                     


পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 4847906605487386545

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item