নাগেশ্বরীতে খাল পুনঃখনন প্রকল্প পরিদর্শন করলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব


হাফিজুর রহমান হৃদয়,কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের নাগেশ্বরীতে মৃতপ্রায় ৬ কিলোমিটার খাল পুনঃখনন কাজ পরিদর্শন করলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। শুক্রবার দুপুরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ প্রকল্পের আওতায় উপজেলার বেরুবাড়ি ইউনিয়নের বোয়ালের দাঁড়া হতে মোয়ামারী হয়ে বেরুবাড়ী স্লুইচ গেট পর্যন্ত  ৬ কিলোমিটার খাল পুনঃখনন কাজ সরেজমিনে পরিদর্শণ করেন এবং ওই খালে পোনামাছ অবমুক্ত করেন তিনি।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) আব্দুর রশিদ ও বিএমডিএ রংপুর তত্ত্বাবাবধায়ক প্রকৌশলী (প্রকল্প পরিচালক) মো. হাবিবুর রহমান খান। কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ও বিএমডিএর জেলা নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান। নাগেশ্বরী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা জামান, উপজেলা নির্বাহী অফিসার নুর আহমেদ মাছুম, সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হক সুমন, বিএমডিএর উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো. খাইরুল বাশার, বেরুবাড়ী ইউপি চেয়ারম্রান আব্দুল মোতালেব প্রমুখ। 

পরিদর্শনকালে স্থানীয়রা সচিবের নিকট বেরুবাড়ী ইউপির বাহেজের ঘাট ও শালমারাগামী ২টি নতুন ব্রিজ নির্মাণের দাবি করলে তিনি দ্রুত ব্রিজ নির্মাণের আশ্বাস দেন।

পরিদর্শন শেষে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, খাল পুনঃখননের ফলে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং অতি বৃষ্টি ও বন্যায় পানি নিষ্কাশনের পথ সুগম হবে। এছাড়াও জলাবদ্ধতা দূর হয়ে কৃষিজমি দ্রুত চাষাবাদের উপযোগী হয়ে উঠবে, সঞ্চিত পানি কৃষি জমিতে সেচ কাজে ব্যবহারিত হবে পাশাপাশি হাস ও মাছ চাষসহ গৃহস্থলী কাজে ব্যবহার হবে।


পুরোনো সংবাদ

কুড়িগ্রাম 7475042844833276750

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item