সৈয়দপুরে এমএসএস টেকনিক্যাল স্কুলের উদ্বোধন


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) উদ্যোগে একটি টেকনিক্যাল স্কুল  উদ্বোধনী করা হয়েছে। যুব সমাজকে কারিগরী দক্ষতা এবং প্রযুক্তিগত শিক্ষার মাধ্যমে কর্মোপযোগী করে তোলার লক্ষ্যে এমএসএস টেকনিক্যাল স্কুলটি গড়ে তোলা হয়। রোববার (২১ মার্চ) সকালে সৈয়দপুর উপজেলার কামারপুকুর এলাকায় অবস্থিত সংস্থার কমিউনিটি বেইজড রিসোর্স সেন্টারে (সিবিআরসি) ওই স্কুলের  আনুষ্ঠানিক উদ্বোধন  করা হয়েছে।   

সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এবং শিক্ষার্থীদের হাতে ফুল দিয়ে স্কুলের শুভ উদ্বোধন করেন। 

  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলার ৩ নম্বর বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শ্রী প্রনোবেশ চন্দ্র বাগচী, ১ নম্বর কামারপুকুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.রেজাউল করিম লোকমান, কামারপুকুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অরুণ কুমার দাস। 


এমএসএস এর নির্বাহী পরিচালক মুনাওয়ার রেজা খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংস্থার (এমএসএস) সিনিয়র প্রোগ্রাম অফিসার শালোমী সাংমা।

এতে এমএসএস টেকনিক্যাল স্কুলের নবীন শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী মৌসুমী রায়। 

 অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মানবিক সাহায্য সংস্থা’র (এমএসএস) ৬ নম্বর সৈয়দপুর জোনের জোনাল ম্যানেজার অনিমেশ আচার্য্য, ৩০ নম্বর শাখার ম্যানেজার মো. আশরাফুল ইসলাম, এন্টারপ্রইজ ডেভেলপমেন্ট অফিসার মো. মোরশেদুল হক, ২১ নম্বর এরিয়া ম্যানেজার মো. সামাদ আলী, ম্যানেজার (সিবিআরসি) মো. ইকবাল হোসেন এবং এমএসএস টেকনিক্যাল স্কুলের প্রশিক্ষক মো. মাহবুবুর রহমান প্রমূখ উপস্থিত ছিলেন।

 এমএসএস টেকিনিক্যাল স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংস্থার সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নে বাস্তবায়িত সমৃদ্ধি কর্মসূচির কো-অর্ডিনেটর মো. রিয়াজুল ইসলাম।

এমএসএস টেকনিক্যাল স্কুলে প্রাথমিকভাবে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন,ওয়েব ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইন কোর্সে প্রশিক্ষণ দেয়া হবে। এরই মধ্যে প্রথম ব্যাচের সব কয়টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হয়েছেন। আর যুবসমাজকে কারিগরী এবং প্রযুক্তিগত দক্ষতায় প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে কর্মসংস্থানের উপযোগী এবং স্বাবলম্বী করে তোলার জন্য এই উদ্যোগ। ভবিষ্যতে এই টেকনিক্যাল স্কুলের কার্যপরিধি আরো বিস্তারের পরিকল্পনা রাখে মানবিক সাহায্য সংস্থা।  এছাড়া বিভিন্ন ক্যাটাগরি অনুসারে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।                                 

প্রধান অতিথি মো. মোখছেদুল মোমিন বলেন, প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য মানবিক সংস্থা সব সময় কাজ করে। তাদের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই এবং এর কার্যক্রমের পাশে যথাযথ সহায়তার ভূমিকায় থাকার আশা রাখি। সরকারি পর্যায়ে টেকনিক্যাল স্কুল এবং কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দেওয়া হচ্ছে। এতে করে দেশে ও বিদেশে কারিগরি শিক্ষার উপযুক্ত প্রয়োগের মাধ্যমে উন্নয়ন অর্জন সম্ভব। সরকারের পাশাপাশি এই গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে এগিয়ে আসার জন্য তিনি এমএসএস’কে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে সংস্থার নির্বাহী পরিচালক মুনাওয়ার রেজা খান এমএসএস টেকনিক্যাল স্কুলের উদ্দেশ্য তুলে ধরেন বলেন, আজকের দিনটি আমাদের জন্য খুবই স্মরণীয়। এই টেকনিক্যাল স্কুলের জন্য আমরা দীর্ঘদিন ধরে কাজ করেছি, আজ তার উদ্বোধন হচ্ছে। আমরা আমাদের এই উদ্যোগকে আরও ছড়িয়ে দিতে চাই। সরকারের পাশাপাশি আমরা আমাদের কাজের মাধ্যমে দেশের উন্নয়নে যথাসম্ভব ভূমিকা রাখতে চাই। তিনি বলেন, কারিগরী শিক্ষায় প্রশিক্ষিত ব্যক্তিরা নিজস্ব উদ্যোগ এবং চাকরি পাওয়ার ক্ষেত্রে অনেক এগিয়ে থাকেন। বিদেশেও তারা কাজের সুযোগ পান এবং ভালো আয় উপার্জন করেন। তিনি নবীন শিক্ষার্থীদের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং তাদের ভালোভাবে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে দক্ষ ও উপযোগী হয়ে ওঠার আহবান করেন।


পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8184917613651934097

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item