জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর শুভ জন্মদিনে কালীগঞ্জে বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধাঞ্জলি

 


নূর আলমগীর অনু, লালমনিরহাটঃ-১৭ মার্চ (বুধবার)। বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস। ১৯২০ সালের ১৭ মার্চ তদানীন্তন ভারতবর্ষের বঙ্গ প্রদেশের অন্তর্ভুক্ত ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শেখ লুৎফর রহমান এবং মাতার নাম সায়েরা খাতুন। চার কন্যা এবং দুই পুত্রের সংসারে শেখ মুজিবুর রহমান ছিলেন তৃতীয় সন্তান।


সেদিনের টুঙ্গিপাড়ার অজপাড়া গ্রামে জন্মগ্রহণ করা ‘খোকা’ নামের সেই শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারী। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি অসাধারণ মমত্ববোধের কারণেই পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা। কৈশোরেই তিনি সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। গোপালগঞ্জের মিশন স্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যয়নকালে তৎকালীন ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগদানের কারণে শেখ মুজিবুর রহমান প্রথমবারের মতো গ্রেফতার হয়ে কারাবরণ করেন। এরপর থেকে শুরু হয় বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামী জীবনের অভিযাত্রা।


জাতির এ মহামানবের শুভ জন্মদিনে লালমনিরহাটের কালীগঞ্জে উপজেলা বঙ্গবন্ধু পরিষদ বঙ্গবন্ধুর মুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন পরিষদের সভপতি আব্দুল মালেক সহসভাপতি অধ্যক্ষ কমল কৃষ্ণ সরকার, সাধারন সম্পাদক সাংবাদিক নূর আলমগীর অনু, যুগ্ন সাধারন সম্পাদক বাবু তপন কুমার রায়, সাংগঠনিক সম্পাদক শেখ রনত সিমান্ত প্রমুখ। দিনটি উপলক্ষ্যে বিকেলে দৈনিক মুক্তি নিজস্ব অফিসে কেক কাটা হবে বলেও জানান সাংগঠনিক সম্পাদক শেখ রনত সিমান্ত।

পুরোনো সংবাদ

লালমনিরহাট 265549057109814265

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item