জলঢাকায় নারী দিবসে ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশনের র‌্যালী ও আলোচনা


মর্তুজা ইসলাম, জলঢাকা প্রতিনিধিঃ 

“করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারীর জলঢাকা উপজেলায় আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে ব্যারিষ্টার তুরিন আফরোজ ফাউন্ডেশন। আজ সোমবার (৮ মার্চ)  সকালে জলঢাকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে স্কুল প্রাঙ্গন থেকে  একটি বর্নাঢ্য নারী শোভাযাত্রা বের হয়ে পৌরশহর প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। একাত্তরের শহীদ-জায়া বোদন শ্বরী শীলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে নারী নেত্রী ব্যারিস্টার ড. তুরিন আফরোজ বলেন, আগামীর জলঢাকা হবে নতুন প্রজন্মের, নতুন দিগন্তের। আমাদের ফাউন্ডেশন 

নারী ও পুরুষদের নিয়ে নয়া জলঢাকা প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।

সভ্যতার শুরু থেকে সব কাজে নারীরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছে। বর্তমান সরকার নারী-পুরুষের সমতা বিধানে নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়নসহ নারীর প্রতি সবধরনের সহিংসতা প্রতিরোধে নানা কর্মসূচি নিয়েছেন।

জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীকে সহযাত্রী করা হয়েছে। এর অংশ হিসেবে সরকার নারীর ক্ষমতায়ন ও নারী উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। 

অনুষ্ঠানের প্রধান আলোচক উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান বলেছেন, 

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘ ১৯৭৫ সালের ৮মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রদের নারী অধিকার ও বিশ্ব শান্তি রক্ষার জন্য জাতিসংঘ দিবস হিসাবে ৮ মার্চকে ঘোষণা করার আহ্বান জানায়। বিশ্বজুড়ে লিঙ্গ সাম্যের উদ্দেশ্যে কাজের জন্য এই বিশেষ দিনটি পালন করা হয়।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভুমি) সিফাত মোঃ ইশতিয়াক ভুঁইয়া। 

বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ রেজওয়ানুল কবির সজীব, ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক এনামুল হক প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক ফাউন্ডেশনের সভাপতি অনিল চন্দ্র রায়, সম্পাদক সফিয়ার রহমান ও সাংগঠনিক সম্পাদক মোঃ নুরুজ্জামান। নারী সমাবেশে বিপুল সংখ্যক নারীর অংশগ্রহণ জলঢাকা উপজেলায় নতুন দিগন্তের সুচনা করেছে বলে জানান সুধী সমাজ।

পুরোনো সংবাদ

নীলফামারী 4903912817681344139

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item