তেঁতুলিয়ায় ক্ষুদ্র চা চাষিদের হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


মুহম্মদ তরিকুল ইসলাম,তেঁতুলিয়া প্রতিনিধিঃ
পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলার ক্ষুদ্র চা চাষিদের চা আবাদীতে পাতা চয়ন, সার প্রয়োগ ও পোকামাকড়-রোগবালাই দমন বিষয়ক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ফেব্রæয়ারি ২০২১) উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ক্ষুদ্র চা চাষিদের নিয়ে “উন্নত জ্ঞান উন্নত চাষ শ্লোগানকে সামনে রেখে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল-এর ব্যানারে “বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা শীর্ষক দিনব্যাপী হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। নর্দান বাংলাদেশ প্রকল্প, বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়, পঞ্চগড় উক্ত আয়োজনের ব্যবস্থা করেন। দেশের উত্তরাঞ্চলের এই ক্ষুদ্র পর্যায়ের চা চাষিদের জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান ও হাতেকলমে চা চাষ সম্পর্কে ধারনা নেয়ার জন্য ইউনিয়নের আলহাজ্ব মো: শাহিনুর রহমান(তরিকুল), ইউপি সদস্য ইয়াছিন আলী, পল্লী চিকিৎসক ও ফার্মাসিস্ট মো. আব্দুর রহমান, বুড়াবুড়ি মির্জা গোলাম হাফেজ উচ্চ বিদ্যালয়ের শারীরিক শিক্ষক মো. আশরাফুল ইসলামসহ ৬৫ জন ক্ষুদ্র চা চাষি অংশগ্রহণ করেন। 

উক্ত কর্মশালায় রিসোর্স পার্সন হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ চা বোর্ডে, পঞ্চগড় ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. মোহাম্মদ শামীম আল মামুন ও উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ জনাব মো: আমির হোসেন। দিনব্যাপি কর্মশালায় বক্তাগণ চায়ের জাত নির্বাচন, চারা রোপন, প্লাকিং, টিপিং, প্রুনিং, সার প্রয়োগ, পোকামাকড় ও রোগবালাই দমন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ও হাতেকলমে প্রশিক্ষণ প্রদান করেন। কর্মশালার রিসোর্স পারসনগণ তাঁদের বক্তব্যে উত্তরাঞ্চলের চায়ের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগতমান উন্নয়নে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন। 

চা বোর্ড সূত্রে জানা যায়, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল ও এনডিসি, পিএসসি মো: জহিরুল ইসলামের পরিকল্পনা ও নির্দেশনায় ক্ষুদ্র চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” মডেলের মাধ্যমে মাঠ পর্যায়ে ইউনিয়নভিত্তিক এ ধরনের কর্মশালার আয়োজন করা হয়। উক্ত প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে উত্তরবঙ্গের ক্ষুদ্র পর্যায়ের চাষিরা যেন সঠিক উপায়ে চায়ের পাতা চয়ন, সার প্রয়োগ ও পোকামাকড়-রোগাবালাই দমনে সক্ষম হয় এবং  তাঁদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পায়। এ পর্যন্ত এ কর্মসূচীর আওতায় ২৫টি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং প্রতি সপ্তাহেই চা বোর্ডের ইউনিয়ন ভিত্তিক ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত থাকবে। এতে সমতলে চা চাষের এক নতুন দিগন্ত উন্মোচন হচ্ছে বলে আশা করেন সংশ্লিষ্টরা।


পুরোনো সংবাদ

পঞ্চগড় 8438966128213736456

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item