পীরগাছায় বেড়েছে সরিষা চাষ


ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)ঃ

রংপুরের পীরগাছায় এবছর সরিষা চাষ বেড়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর লক্ষ্যমাত্রা ৬শ ৪৯ হেক্টর হলেও অর্জিত হয়েছে ৫শ ৮০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে ৬০ হেক্টর বেশি। সোমবার(৪জানুয়ারী)সরেজমিনে দেখা যায়, তিস্তার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় এবছর সরিষা চাষ গত বছরের চেয়ে বেশি হয়েছে। সরিষা ফুলে ভরে উঠেছে মাঠ। সরিষা ফুলে অপরূপ সেজেছে খেত। 

উপজেলার তাম্বুলপুর গ্রামের শাহিন পাটোয়ারী জানান, বোরো চাষের আগে সরিষা চাষ করলে অল্প সময়ের মধ্যে ফসল ঘরে তোলা যায়। সরিষা চাষের ফলে জমির উর্বরতা বাড়ে। ফলে বোরো চাষে কম পরিমান রাসায়নিক সার ব্যবহার করলেও ফলন ভালো হয়।

ইটাকুমারি ইউনিয়নের দামুরচাকলা গ্রামের একাধিক কৃষক এর সাথে কথা হলে তারা জানান, আবহাওয়া অনুকূলে থাকলে সঠিক সময়ে সরিষা উত্তোলন করে বোরো ধান চাষ সম্ভব।

দামুরচাকলা ব্লক এর উপ-সহকারি কৃষি কর্মকর্তা আলতাফ হোসেন এর সাথে কথা হলে তিনি জানান তিনি এবছর আমার ব্লকে ২০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকলে ভালো ফলন হবে। 

উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ জানান, সরিষা চাষ বৃদ্ধির জন্য আমরা প্রতিনিয়ত মাঠ পর্যায়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি। 

উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুর রহমান এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, উপজেলায় সরিষা চাষ বাড়ানোর জন্য আমরা কৃষককে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে আসছি। এবছর ৫০ জন কৃষককে সার ও বীজ সহায়তা দিয়ে ৫০ বিঘা জমিতে সরিষা চাষের প্রদর্শণী দেয়া হয়েছে। আশা ফলন ভালো এবং কৃষক উপকৃত হবে


পুরোনো সংবাদ

রংপুর 7755830183628778697

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item