জলঢাকায় পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


মর্তুজা ইসলাম, জলঢাকা প্রতিনিধিঃ
“সোনালী আঁশের সোনার দেশ, মুজিব বর্ষে বাংলাদেশ ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকা উপজেলায় উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

.

আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকালে উপজেলা পরিষদ হলরুমে, জলঢাক পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে দিনব্যাপী এক কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান। এসময় উপস্থিত ছিলেন জেলা পাট উন্নয়ন কর্মকর্তা আব্দুল আউয়াল, পাট অধিদপ্তর রংপুর অঞ্চলের সহকারী পরিচালক সোলায়মান আলী, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মীর হাসান আল বান্না, উপজেলা পাট অধিদপ্তরের উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা প্রীতম কুমার সরকার, কিশোরগঞ্জ উপ-সহকারী  পাট উন্নয়ন কর্মকর্তা শফিকুল ইসলাম প্রমুখ।

এসময় ইউএনও মাহবুব হাসান বলেন, পাট বর্তমানে কেবল দড়ি, চট বা বস্তা তৈরির আঁশ নয়। পাটের ব্যবহার এখন বহুমুখী বর্তমানে বিভিন্ন ধরনের বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে। আসবাবপত্র থেকে শুরু করে উন্নত মানের শাড়ি, স্যুট, প্যান্ট এমনকি জিন্স বা ডেনিমও পাট থেকে তৈরি হচ্ছে। সর্বাধুনিক মডেলের গাড়ির বডি, ঢেউটিন সহ অন্যান্য উপাদান তৈরিতে কাঁচামাল হিসেবে ও ব্যবহার হচ্ছে বাংলাদেশের এই পাট। এছাড়াও পরিবেশ রক্ষায় পাটপন্যর বিকল্প নাই বলে বেশী বেশী করে পাট চাষের আহবান জানানো হয়। উপজেলা পাট অধিদপ্তরের আয়োজনে প্রশিক্ষণে ১শত পাট চাষী অংশগ্রহণ করে।   

পুরোনো সংবাদ

নীলফামারী 4859113824919257294

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item