ডোমারে পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>

"সোনালী আঁশের সোনার দেশ, মুজিব বর্ষে বাংলাদেশ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর ডোমারে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) সকাল ১১ টায় উপজেলা পরিষদ হলরুমে, পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, ডোমার নীলফামারীর আয়োজনে জে,ডি,ও আব্দুল আউয়ালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম। উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন পাট চাষী প্রশিক্ষণ ২০২১ প্রশিক্ষকের দ্বায়িত্বে নিয়োজিত উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নীলফামারী ওবায়দুর রহমান মন্ডল, মূখ্য পরিদর্শক নীলফামারী বারজাহান আলী, উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আনিছুজ্জামান, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা রাকিবুল হাসান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পাট বর্তমানে কেবল দড়ি, চট বা বস্তা তৈরির আঁশ নয়। পাটের ব্যবহার এখন বহুমুখী বর্তমানে ২শত ৮১ ধরনের বহুমুখী পাটপণ্য দেশে উৎপাদিত হচ্ছে। আসবাবপত্র থেকে শুরু করে উন্নত মানের শাড়ি, স্যুট, প্যান্ট এমনকি জিন্স বা ডেনিম পাট থেকে তৈরি হচ্ছে। সর্বাধুনিক মডেলের গাড়ির বডি, ঢেউটিনসহ অন্যান্য উপাদান তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহার হচ্ছে বাংলাদেশের এই পাট। এ ছাড়াও পাট ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পাটজাত পণ্য বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। তাই পাট চাষের উপর চাষীদের আগ্রহ বৃদ্ধি করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। তিনি আরও জানান, সরকার পাট অধিদপ্তরের অধীনে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে চাষীদের বিনামুল্যে পাটবীজ, সার, বালাইনাশক, কৃষি যন্ত্রপাতি সরবরাহসহ প্রকল্পের মাধ্যমে পাট চাষের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করছে। উল্লেখ্য যে, উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় চাষী প্রশিক্ষণ কর্মশালা ২০২১ইং উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১শত জন প্রান্তিক চাষীদের প্রশিক্ষণ দেয়া হয়।


পুরোনো সংবাদ

নীলফামারী 604049506661124808

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item