ভারতের উপহারের করোনা টিকা ঢাকায়


অনলাইন ডেস্ক



বাংলাদেশকে উপহার হিসেবে ভারত সরকারের দেয়া করোনা টিকার চালান ঢাকায় এসেছে পৌঁছেছে।  

আজ বৃহস্পতিবার সকাল সোয়া ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে টিকা বহনকারী এয়ার ইন্ডিয়া চার্টারের একটি উড়োজাহাজ (ফ্লাইট: ১২৩২-২১)।


 এর আগে ভারতীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে টিকা নিয়ে ওই উড়োজাহাজটি ঢাকা উদ্দেশে ছেড়ে আসে। তাতে ১৬৭টি বাক্সে করে ২০ লাখ ডোজ ভটিকা আনা হয়।

টিকা আসার পর সেখানে স্বাস্থ্য অধিদপ্তর, কেন্দ্রীয় ঔষধাগার এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিরা উপস্থিত হন।

ভারত সরকার বাংলাদেশের জন্য উপহার হিসেবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত সেরাম ইনস্টিটিউটে তৈরি টিকাগুলো পাঠিয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে করোনার টিকার কার্যক্রম শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে ২৭ বা ২৮ জানুয়ারি। সেদিন ২০ থেকে ২৫ জন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ নিয়ে প্রতিনিধিত্বশীল ব্যক্তিকে করোনা ভ্যাকসিন দেবে। এর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে।

তার পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ঢাকার চারটি হাসপাতালে ৪০০-৫০০ জন স্বাস্থ্যকর্মীদের করোনার টিকা দেওয়া হবে। এর জন্য ঢাকার চারটি হাসপাতাল নির্ধারণ করেছে সরকার। হাসপাতালগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ এবং বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতার।

প্রথম পর্যায়ে সারাদেশে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে করোনার টিকা প্রদান কেন্দ্র হবে। তবে এখনই বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে হচ্ছে না করোনা টিকা কেন্দ্র।

পুরোনো সংবাদ

প্রধান খবর 58077513751899787

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item