ডিমলায় পাট চাষীদের মাঝে প্রশিক্ষণ


জাহাঙ্গীর রেজা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি ঃ “আর্থিক স্বনির্ভরতা অর্জনে, বেশি করি পাট চাষ, পাটের পাতায় তৈরী চা করবে ভাই ক্যান্সার বিনাষ” এবারের এই প্রতিপাদ্যে নীলফামারীর ডিমলায় আদর্শ পাট চাষীদের মাঝে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন প্রকল্পের বাস্তবায়নে পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রনালয় কর্তৃক ডিমলার আয়োজনে চাষীদের সাথে এক দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা অডিটরিয়াম হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা ১০ ইউনিয়নের ১’শ জন আদর্শ পাট চাষী কর্মশালায় অংশ গ্রহন করেন। 

ডোমার-ডিমলা উপজেলার সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ মহিবুর রহমান লোহানীর ও উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ দরিবুল্লাহ্ সরকারের সঞ্চলনায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায় প্রশিক্ষনের উদ্বোধন ঘোষনা করেন। পশিক্ষনে সল্প খরচে গুনগত মানসম্পন্ন ভালো জাতের পাট বীজ, সার সংগ্রহ করার বিষয়ে ও দেশীয় প্রযুক্তিতে উন্নত মানের পাট চাষ সর্ম্পকে অভিজ্ঞতা বিনিময় করা হয়। 

প্রশিক্ষনের এক পর্যায়ে নারী-পুরুষ উপস্থিত চাষীদের মধ্যে উন্মুক্ত আলোচনা করা হয়। এসময় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থেকে নীলফামারী জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুল আউয়াল সরকার প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, জমিতে উন্নত মানের পাটবীজ ব্যবহার করা হলে বিঘা প্রতি ১২ থেকে ১৫ মন সোনালী আঁশের পাট উৎপাদন করা সম্ভব। কর্মশালার এক পর্যায়ে প্রশিক্ষকরা বলেন, এ জন্য নীতিনির্ধারক ও সরকারের কঠোর আইন প্রয়োগে বাজারে ভালো মানের ও ভেজাল মুক্ত বীজ পাওয়া সম্ভব হবে। 

কর্মশালায় উপস্থিত থেকে শিক্ষনীয় বিষয়ে আলোচনা করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাট উন্নয়ন অধিদপ্তর রংপুর অঞ্চল সহকারী পরিচালক মোঃ সোলায়মান আলী, নীলফামারী পাট উন্নয়ন অধিদপ্তর এর মুখ্য পরিদর্শক মোঃ বরজাহান আলী। কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আয়শা সিদ্দীকা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক সরকার মিন্টুসহ স্থানীয় সাংবাদিক বৃন্দ। 

পুরোনো সংবাদ

নীলফামারী 7480155190794689756

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item