নীলফামারীতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২০ উদযাপন


ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী॥
নীলফামারীতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২০ উদযাপন করেছে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)। কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যগত সুরক্ষা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে দিবসটি উপলক্ষ্যে  বুধবার(৯ ডিসেম্বর) সনাকের উদ্যোগে ‘দুর্নীতি প্রতিরোধে তারুণ্যের গল্প এবং দুর্নীতি রোধে প্রাতিষ্ঠানিক উদ্যোগ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা আয়োজন করা হয়। 

সভায় প্রধান আলোচক হিসেবে অংশগ্রহণ করেন নীলফামারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার। তিনি ভার্চুয়ালি সংযুক্ত হয়ে নিজ দপ্তরের দুর্নীতি রোধে প্রাতিষ্ঠানিক ও সরকারি নানাবিধ উদ্যোগ আলোচনা করেন। প্রধান আলোচকের বক্তব্যে ইউএনও সমাজের অবক্ষয় রুখে দিতে দুর্নীতি রোধে তরুণ প্রজন্মকে কাজে লাগানো এবং তাঁদের মূল্যবোধ জাগ্রত করতে সনাকের কার্যক্রমের প্রশংসা করেন। তিনি অংশগ্রহণকারীসহ সকলকে নিজ নিজ জায়গা থেকে দুর্নীতি প্রতিরোধে অব্যাহত চেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

বিকাল ৩ টায় গুগল মিট এর মাধ্যমে দুই ঘন্টাব্যাপী চলমান ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন সনাক নীলফামারী’র সভাপতি তাহমিনুল হক ববী। ব্যক্তিজীবনের বাস্তবভিত্তিক সাহসিকতার গল্প উপস্থাপন করে অংশগ্রহণকারীদের দুর্নীতি প্রতিরোধে সামাজিক আন্দোলনে ভূমিকা রাখার আহ্বান জানান ইয়েস সদস্য হৈমন্তি শুক্লা রায় ও সঞ্জিত রায়। 

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল কর্মকর্তা ডাঃ মোঃ আবু হেনা মোস্তফা কামাল, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ এনামুল হক সরকার, উপজেলা রিসোর্স সেন্টার এর ইন্সট্রাক্টর মোঃ আমিনুল ইসলাম, জেলা ব্র্যাক সমন্বয়কারী লাইলুন নাহার ভার্চুয়াল আলোচনায় অংশগ্রহণ করে প্রত্যেকে তাঁদের নিজ নিজ দপ্তরে দুর্নীতি রোধে প্রাতিষ্ঠানিক উদ্যোগসমূহ আলোচনা করেন। টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ আসাদুজ্জামান এর সঞ্চালনায় ভার্চুয়ালি আরো অংশগ্রহণ করেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম এর সাধারন সম্পাদক নুর আলম, বিভিন্ন বেসরকারি সংগঠনের প্রতিনিধিবৃন্দ, তরুণ শিক্ষার্থীসহ সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ। 

সমাপণী বক্তব্যে সনাক সভাপতি বলেন, দুর্নীতি একটি বৈশি^ক সমস্যা; পৃথিবীর কোনো দেশই পুরোপুরি দুর্নীতিমুক্ত নয়। দুর্নীতি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের বিষয়টি আন্তর্জাতিক, রাষ্ট্রীয়, সরকারি ও সংশ্লিষ্ট দেশের সকল নাগরিকসহ সকল অংশীজনেরÑ এই মর্মে প্রচারণা ও অধিপরামর্শমূলক কার্যক্রম পালন করার জন্য টিআইবির অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), নীলফামারী প্রতিবছর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্যাপন করে আসছে। এ বছর দিবসটি উদযাপন উপলক্ষ্যে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ এবং জেলার তরুণ শিক্ষার্থীদের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী অনলাইন কুইজ প্রতিযোগিতা, গল্প বলা প্রতিযোগিতা এবং তথ্য চেয়ে আবেদনের প্রতিযোগিতাসহ নানা ধরনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 

উল্লেখ্য, ভার্চুয়াল আলোচনা সভায় সনাক আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং সনাক অফিস থেকে যথাযথ স্বাস্থ্য সুরক্ষাসহ পুরুস্কার গ্রহণের আহ্বান জানানো হয়। # 


পুরোনো সংবাদ

নীলফামারী 1136580911031988468

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item