সৈয়দপুরে নিরাপদ সড়ক চাই সংগঠনের আয়োজনে সড়ক সংবাদ সম্মেলন


তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: 

জনগণের প্রত্যাশিত সড়ক পরিবহন আইন ২০১৮ এর পূর্ণ বাস্তবায়নের দাবিতে রোববার (১ নভেম্বর) সকাল ১১টায় নিরাপদ সড়ক চাই নীলফামারীর সৈয়দপুর উপজেলা শাখার উদ্যোগে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ সড়ক চাই সংগঠনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের   সৈয়দপুর উপজেলা শাখার স্থানীয় শেরে-ই-বাংলা সড়কের অস্থায়ী কার্যালয়ে ওই  সংবাদ-সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিরাপদ সড়ক চাই সৈয়দপুর উপজেলা শাখার সাধারন সম্পাদক  মো. কামাল ইকবাল ফারুকী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সহধর্মিনী জাহানারা কাঞ্চন  বিগত ১৯৯৩ সালের ২২ অক্টোবর এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত হন। তিনি (ইলিয়াস কাঞ্চন) তাঁর স্ত্রী হারানোর শোককে শক্তিতে রূপান্তরিত করে দেশের দূর্ঘটনা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি লক্ষ্যে রাজপথে নামেন।“পথ যেন শান্তি হয়- মৃত্যুর নয়” শ্লোগানকে সামনে রেখে সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই প্রতিষ্ঠা করেন। ওই সংগঠনের ব্যানারে দীর্ঘ ২৭ বছর যাবৎ নিরাপদ সড়কের জন্য কাজ করছেন তিনি।  সেই সঙ্গে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণার জন্য দীর্ঘ আন্দোলন সংগ্রাম করে তিনি। পরবর্তীতে তাঁর সফল আন্দোলন সংগ্রামের কারণে সরকার  গত ২০১৭ সাল থেকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করেন। এ অবস্থায় গেল ২০১৮ সালে ঢাকায় এক সড়ক দূর্ঘটনায় দুইজন কলেজ শিক্ষার্থী প্রাণ হারান। এ সময় সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে গোটা দেশব্যাপী তীব্র আন্দোলন করে তোলেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের মুখে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর সড়ক পরিবহন আইন সংশোধন করা হয়। প্রায় ১৪ মাস পর গত ২০১৯ সালের ১ নভেম্বর থেকে সেটি কার্যকর হয়েছে।  কিন্তু তারপরও সড়ক দূর্ঘটনা রোধ করা যাচ্ছেনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথ্য মদে দেশে সড়ক দূর্ঘটনা প্রতিদিন গড়ে ৫৫জন নিহত হচ্ছেন। আর বাংলাদেশ রিসার্চ ইন্সটিটিউটের গবেষণা বলছে প্রতি বছর দেশে সড়ক দূর্ঘটনায় গড়ে ১২ হাজার মানুষ নিহত ও ৩৫ হাজার আহত হয়।  কিন্তু তাপরও আজ অবধি নতুন সড়ক আইন পূর্ণ বাস্তবায়ন  পরিলক্ষিত হচ্ছে না।  তাই উক্ত সংবাদ সম্মেলন থেকে জনগণের প্রত্যাশিত সড়ক পরিবহন আইন ২০১৮ এর পূর্ণ বাস্তবায়নের দাবি জানানো হয়েছে। 

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য বলেন নিরাপদ সড়ক চাই সৈয়দপুর উপজেরা শাখার সহ-সভাপতি মো.  রফিকুল ইসলাম মন্ডল, সহসাধারণ সম্পাদক নাছিম রেজা শাহ্ ও শিরিন আক্তার, সাংগঠনিক সম্পাদক মো. মনিরুজ্জামান মনির ও  অর্থ-সম্পাদক বদিউজ্জামান প্রমূখ।

এছাড়াও সংবাদ সম্মেলনে  নিরাপদ সড়ক চাই সৈয়দপুর উপজেলার শাখার সদস্য স্বপন কুমার গুহ, পারভীন ইসলাম, সেলিম হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।    


পুরোনো সংবাদ

নীলফামারী 6912797416089616365

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item