সৈয়দপুরে কৃষি পুনর্বাসন ও প্রণোদনার কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণের উদ্বোধন


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২০২০-২০২১ অর্থবছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং রবি মৌসুমে ফল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। বৃহস্পতিবার সৈয়দপুর উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতর উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে ওই বীজ ও সার বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের হাতে বীজ ও সার তুলে দিয়ে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন। 

এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন সরকার ও নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী। 

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নাসিম আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগম।

 সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানী খান মজলিস, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনীল কুমার দাসসহ কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

 উদ্বোধনী অনুষ্ঠানে  কৃষি পুনর্বাসন  ও প্রণোদনা কর্মসূচির আওতায় ৫ শ’ কৃষক- কৃষানীর মধ্যে বিনামূল্যে এক কেজি করে সরিয়া বীজ এবং ১০ কেজি করে এমওপি ও ডিএপি সার বিতরণ করা হয়েছে। এর মধ্যে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় এক শ’ জন এবং প্রণোদনা কর্মসূচির আওতায় ৪ শ’ জন কৃষক-কৃষাণী রয়েছেন। 

একই দিন একই অনুষ্ঠানে ২০২০-২০২১ অর্থবছরে রবি মৌসুমে বোরো ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, পেঁয়াজ ও পরবর্তী খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীণ মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচিরও উদ্বোধন করা হয়েছে।  

 সৈয়দপুর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, কৃষি পুনর্বাসন  ও প্রণোদনা কর্মসূচির আওতায় এবারে উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় সর্বমোট এক হাজার ৮ শ’ ৭৫ জন কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যো বীজ ও সার বিতরণ করা হবে। এর মধ্যে কৃষি পুর্নবাসন কর্মসূচির আওতায় ৮ শ’ ৯০জন এবং প্রণোদনা কর্মসূচির আওতায় ৯ শ’ ৮৫ জন কৃষক-কৃষাণী রয়েছেন। বিতরণকৃত বীজের মধ্যে রয়েছে সরিষা, গম, সূর্যমুখী, মসুর, খেসারী, টমেটো ও মরিচ বীজ এবং মিউরেট অব পটাস (মিউরেট অব পটাস) ও ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার রয়েছে । 


পুরোনো সংবাদ

নীলফামারী 618232873781074373

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item