তিস্তা পাড়ের কৃষি ও কৃষক বাঁচানোর দাবীতে মানববন্ধন


ফজলুর রহমান,পীরগাছা (রংপুর) 

তিস্তা নদী সুরক্ষা, তিস্তা পাড়ের কৃষি ও কৃষক বাঁচানোর দাবীতে তিস্তার দুই তীরে ২৩০ কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধনের অংশ হিসেবে রংপুরের পীরগাছায় মানববন্ধন করা হয়েছে।

রোববার (১ নভেম্বর) দুপুর ২.০০ ঘটিকায় 'তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। উপজেলার শিবদেব পাকার মাথা সংগ্রাম কমিটির আয়োজনে পাকার মাথা থেকে পাওয়ার প্লান্ট পর্যন্ত ৭ কিলোমিটার অংশজুড়ে নদীর পাড়ে শত শত বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন। 


মানববন্ধনে ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড হাতে মানুষজনকে উপস্থিত হতে দেখা যায়। মানববন্ধনে বক্তারা বলেন, আমরা রিলিপ চাই না, তিস্তা নদী খনন চাই। মঙ্গার হাত থেকে রক্ষা করতে নদী খনন করে দুই তীর রক্ষাসহ বন্যা ও ভাঙনের হাত থেকে বাঁচাতে হবে।


তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের শিবদেব পাকার মাথা আঞ্চলিক কমিটির সভাপতি বাবুল আক্তার জানান, তিস্তা খনন করে কোটি মানুষের দুঃখ ঘোচানোর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন তিস্তার তীরবর্তী ৫টি জেলার আর্থিক সমৃদ্ধি বৃদ্ধি পাবে। তিস্তা তীরের মানুষের দুঃখের দিন শেষ হবে। বদলে যাবে মানুষের জীবনযাত্রা। তাই তিস্তা নিয়ে মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নের জন্য আমরা নদী তীরে ২৩০ কিলোমিটার জুড়ে মানববন্ধন কর্মসূচি পালন করছি।


পীরগাছা উপজেলার কিশামত ছাওলা ও সুন্দরগঞ্জ উপজেলার লাটশালা সীমান্তবর্তী পাওয়ার প্লান্ট এলাকায় মানববন্ধন চলাকালে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি নজরুল ইসলাম হক্কানী উপস্থিত হন। এ সময় তিনি বক্তব্যে বলেন, তিস্তা নদী ব্যবস্থাপনা আমাদের দীর্ঘদিনের দাবী। তিস্তা নদীকে ঘিরে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তিস্তা নদী শাসন ও তিস্তাকে ঘিরে নানামূখী স্থায়ী কর্মসংস্থানের পরিকল্পনা গ্রহন করেছেন। মহাপরিকল্পনা বাস্তবায়িত হলে তিস্তাপাড়ের দারিদ্রপীড়িত মানুষসহ দেশের উন্নয়নের মাইলফলক হবে। তিনি আরও বলেন, পৃথিবীর ইতিহাসে নদী রক্ষার জন্য ২৩০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন কোথাও হয়নি।   

এসময় আরো উপস্থিত ছিলেন তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সদস্য তুহিন ওয়াদুদ,  শামছুদ্দোহা চঞ্চল, আব্দুর রাজ্জাক, মাইদুল ইসলাম প্রমুখ। #


পুরোনো সংবাদ

রংপুর 1300350456060116539

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item