দেবীগঞ্জে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন


মোঃ মোজাহারুল আলম জিন্নাহ্ (রানা),সিনিয়র রিপোর্টার ঃ
- পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় কৃষি প্রণোদনা কর্মসূচী ও কৃষি পূর্নবাসন এর আওতায় কৃষক-কৃষাণী মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। 

দেবীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থ বছরের রবি মৌসুমে বোরধান, গম, ভূট্রা, সরিষা, শীতকালীন মুগ, পেঁয়াজ ও পরবর্তী খরিফ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচী ও কৃষি পূর্নবাসন এর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্ধোধনী অনুষ্ঠান বুধবার (২৫ নভেম্বর) উপজেলা কৃষি অফিস চত্বরে অনুষ্ঠিত হয়।

উদ্ধোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসানের সভাপত্বিতে প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এ্যাডঃ মোঃ নূরল ইসলাম সুজন এমপি ভার্চূয়াল মাধ্যমে বক্তব্য দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মালেক চিশতী, ভাইস চেয়ারম্যান বাবুল হোসেন সরকার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী, পৌর আওয়ামীলীগের সভাপতি জাকিরুল ইসলাম সুইডেন, উপজেলা কৃষি অফিসার শাফীয়ার রহমান।

অনুষ্ঠানের শুরুতে সুধীজনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যেতে উপজেলা কৃষি অফিসার শাফীয়ার রহমান বলেন, উপজেলাতে বন্যা পরবর্তী ফসলের ক্ষতি পুষিয়ে নিতে ও কোভিড ১৯এর অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ৪৬৮৮ জন এবং কৃষি পূর্নবাসন এর আওতায় ২৭০০ জন ও বোরো হাইব্রিড ধান বীজ ৩৩৫৫জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হচ্ছে।

প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এ্যাডঃ মোঃ নূরল ইসলাম সুজন এমপি বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিতে সার্বিক উন্নয়নের জন্য বিভিন্নভাবে কৃষকদেরকে ভূতুর্কিতে কৃষি যন্ত্রপাতি এবং কৃষি প্রণোদনা মাধ্যমে বীজ ও সার বিতরণ করে আসছে। কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনার ফলে বীজ ও সার সঠিকভাবে ব্যবহার এবং সেচের সুষ্ঠু ব্যবস্থাপনায় কৃষি উৎপাদন বৃদ্ধি তথা দেশের কৃষির উন্নয়ন এগিয়ে চলেছে। কৃষি এবং কৃষকের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে কৃষি সংশ্লিষ্ট দপ্তরসমূহের কর্মকর্তা/কর্মচারীরা নিরলস কাজ করে যাচ্ছে বলে, তিনি অভিমত ব্যাক্ত করেন। সেই সাথে তিনি কৃষিকে এগিয়ে নিতে নতুন নতুন জাত ও প্রযুক্তির কার্যক্রম কৃষকদের মধ্যে ছড়িয়ে দিতে হবে বলে উল্লেখ করেন।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথির পক্ষে উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল মালেক চিশতী  ও নির্বাহী অফিসার প্রত্যয় হাসান ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন।

বিতরণ অনুষ্টানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ, সাংবাদিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। #


পুরোনো সংবাদ

পঞ্চগড় 794569470511968350

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item