লতার ফাঁকে উঁকি দিচ্ছে কৃষকের স্বপ্ন


ফজলুর রহমান, পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

শীতের মৃদু হাওয়ায় শিম ক্ষেতে দুলছে থোকা থোকা ফুল। এসব ফুলের মাঝে উঁকি দিচ্ছে কৃষকের স্বপ্ন। নানা দুর্যোগ পেরিয়ে বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের মুখে যেন ফুটেছে হাসির ঝিলিক। 

সরেজমিনে (১৮নভেম্বর) বুধবার দুপুরে রংপুরের পীরগাছা উপজেলার অন্নদানগর ইউনিয়নের প্রতাপজয়সেন গ্রামের কৃষকের মাঠে দেখা গেছে শিমফুলের স্বর্গরাজ্য। এই মাঠে সবুজ লতার ফাঁকে ফুলে ফুলে রাঙিয়ে উঠেছে পুরো ক্ষেত।


জানা যায়, অন্নদানগর ইউনিয়নের প্রতাপজয়সেন গ্রামের কৃষক শফিকুল ইসলাম প্রতিবছরের ন্যায় এবারেও সাতদরগা ব্লক এর উপ-সহকারি কৃষি কর্মকর্তা এর পরামর্শে বারি-১ জাতের শিমবীজ সেপ্টেম্বর মাসে বপন ৫০ শতক জমিতে বপন করেন। বর্তমানে এসব বীজ ফুটিয়ে গাছগুলো উঠেছে মাচায়। এ গাছের লতা-পাতায় ভরে গেছে পুরো ক্ষেত। এই ক্ষেতে ফুটেছে থোকা থোকা ফুল ও ফল। ফলে দেখা দিয়েছে অধিক ফলনের সম্ভাবনা। সপ্তাহ খানেক পর থেকে কয়েক দফায় নিতে পারবে স্বপ্নের এই ফসল। শীতের সবজি হিসেবে এখানকার বাজারে শিমের চাহিদা রয়েছে প্রচুর। সেই সঙ্গে অন্যান্য বছরের তুলনায় এ বছরে শিমের দামও রয়েছে ভালো।


বর্তমানে প্রতি কেজি শিম ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ থেকে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন প্রতাপজয়সেন গ্রামের কৃষক শফিকুল ইসলাম।


আদর্শ কৃষক শফিকুল ইসলাম বলেন, শীতকালীন ফসল হিসেবে অন্যান্য সবজির পাশাপাশি আমি ৫০ শতক জমিতে বারি-১ জাতের শিমবীজ বপন করি। এতে সার-কীটনাশক ও শ্রমিকসহ যাবতীয় খরচ হবে প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকা। আশানুরূপ ফলন ও দাম পাওয়া গেলে প্রাায় এক থেকে দেড় লক্ষ টাকা শিম বিক্রি করা সম্ভব হবে।


সাতদরগা ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম এর সাথে কথা হলে তিনি জানান, শীতকালীন সবজি চাষীদের ভাল ফলন প্রাপ্তির জন্য সকল ধরনের পরামর্শ প্রদান করা হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে শিম চাষীরা লাভবান হবে।


উপজেলা কৃষি অফিসার শামীমুর রহমান বলেন, বারি শিম-১ অত্যান্ত প্রোটিন সমৃদ্ধ সবজি শিম। যার ফলে বাজারে এটির চাহিদা বেশী। তাই কৃষকরা যাতে করে লাভবান হতে পারে, সেবিষয়ে তাদের সার্বিক পরামর্শ প্রদান করার জন্য আমাদের কর্মীরা মাঠে রয়েছে। 


পুরোনো সংবাদ

রংপুর 8733420121631665342

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item