ডোমারে এক বছর বন্ধ টেলিফোন সেবা, তবুও অব্যাহত বিলের বোঝা !


আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার ঃ
নীলফামারীর ডোমার টেলিফোন এক্সচেঞ্জ বিকল এক বছর ধরে। এমন বিকলতায় টেলিফোন বিভাগের সেবা থেকে বঞ্চিত ২১৭ গ্রাহক। এরপরও গ্রাহকের ঘারে অব্যাহত চাপছে বিলের বোঝা। সেবা চালু না হওয়া পর্যন্ত বিল বন্ধ রাখার দাবি জানিয়েছেন গ্রাহকরা।
গ্রাহকদের অভিযোগ, “প্রায় এক বছর ধরে এক্সচেঞ্জের বিকলতায় কোন কাজে আসছে না টেলিফোন। সেবা দিতে না পারলেও নূন্যতম বিলের ১৭৩ টাকা প্রতিমাসে চাপানো হচ্ছে গ্রাহকের ঘারে। ফলে দিনের পর দিন এ বোঝা ভারি হয়েই চলছে। সরকারি ওই টেলিফোন বিভাগটি ত্রুটির দায় নিজে না নিলে সেবা ছাড়া বিলের বোঝা আমরা বহন করবে কেন ?” 
ডোমার উপজেলা শহরের থানাপাড়ার গ্রাহক ফিরোজ ফারুক নিপু (৫০) বলেন,“বাসায় ৭৫৩০৭ নম্বরে একটি টেলিফোন আছে, কিন্তু এক বছর ধরে কোন সেবা পাচ্ছিনা।টিএন্ডটির হটলাইন ও  স্থানীয় কতৃপক্ষকে অভিযোগ জানিয়েছি, কিন্তু কোন কাজ হয়নি। সেবা বন্ধ হলেও প্রতিমাসে নূন্যতম বিল ১৭৩ টাকা করে যোগ হচ্ছে বিলের বোঝায়।”
সবুজপাড়া গ্রামের গ্রাহক মোজাফফর আলী (৫৫) পেশায় একজন সাংবাদিক এবং ব্যবসায়ী। তার বাসায় ৭৫০৮০ নম্বরে একটি টেলিফান রয়েছে। কিন্তু একচেঞ্জের বিকলতায় টেলিফোনটি ব্যবহার করতে পারছেন না এক বছর ধরে। এবিষয়ে তিনি বলেন,“বছরের বারোমাসেই খারাপ থাকে টেলিফোন। অভিযোগ দিলেও কোন কাজ হয়না। অথচ বিল আসছে প্রতিমাসে।”
এদিকে ডোমার উপজেলা শহরের কলেজপাড়ার গৃহিনী মোর্শেদা বেগেম (৪০) বলেন,“আমাদের  বাসায় ৭৫২১৬ নম্বরে একটি টেলিফোন আছে। কম খরচে ঢাকায় আমার বাবার বাসার সঙ্গে যোগাযোগের জন্য সংযোগটি নিয়েছিলাম। কিন্তু টেলিফোন বিভাগের তার চুরি হওয়ায় আমারটিসহ আশপাশের আরও কয়েকটির সংযোগ প্রায় ১০ বছর আগে বিচ্ছিন্ন হয়। অসংখ্যবার অভিযোগ করেও কোন কাজ হয়নি। অথচ প্রতিমাসে বিলের কাগজ আসা থামেনি। এখন শুনছি মূল সংযোগের ক্রটির কারণে এক বছর ধরে ডোমারের সকল টেলিফোন বিকল হয়ে আছে।” সেবা চালু না হওয়া পর্যন্ত বিল বন্ধ রাখার দাবি জানান তারা।
এবিষয়ে ডোমার উপজেলা নিবার্হী কর্মকর্তা শাহিনা শবনম বলেন,“গত বছরের ডিসেম্বর মাসে আমি এখানে যোগদান করেছি। এর পর থেকে একদিনও ল্যাণ্ড ফোনে ফোন দিতে পারি নাই। কিন্তু বিল তো নিয়মিত দিচ্ছি।”
গত বৃহস্পতিবার(২২ অক্টোবর) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে ডোমার টেলিফোন এক্সচেঞ্জটির দৈন্যদশা। অযত্ন আর অবহেলার পড়ে আছে আসবাবপত্রসহ সকল যন্ত্রপাতি। কাজ না থাকায় সেখানে বিচরণ নেই কোন সাধারণ গ্রাহকের। দুইজন কর্মচারী কর্মরত থাকলেও অয়্যারম্যান নজরুল ইসলাম নামে একজনকে উপস্থিত পাওয়া যায়। মোমেজা খাতুন নামের বার্তাবাহক পদের এক কর্মচারী ব্যক্তিগত কাজে অফিসের বাইরে গেছেন বলে জানান তিনি। এসময় নজরুল ইসলাম একচেঞ্জটির অধীনে টেলিফোনের সঠিক হিসাব জানাতে পারেননি। তবে সকল টেলিফোন একসঙ্গে বিকল থাকার ব্যাপারে তিনি বলেন,“নীলফামারী থেকে ডোমার পর্যন্ত সড়ক উন্নয়নের কাজের জন্য মূল সংযোগ তার কেটে যাওয়ায় কারণে অচল হয়ে পড়েছে।” এর সঠিক দিন ক্ষণের হিসাবও জানাতে পারেননি তিনি।
এবিষয়ে নীলফামারীতে কর্মরত বিটিসিএলের জুনিয়র সহকারী ম্যানেজার আমজাদ হোসেন বলেন,“নীলফামারী  থেকে ডোমার পর্যন্ত সড়কটির উন্নয়ন কাজ চলছে। এ উন্নয়ন কাজে সড়কের মাটি খোরাখুরির কারণে অফটিক্যাল ফাইবার ক্যাবল লিং কেটে যাওয়ায় একচেঞ্জটি সংযোগ বিচ্ছিন্ন হলে গত ছয় মাস ধরে সেবা পাচ্ছেন না গ্রাহকরা। এর আগেও একই কারণে ওই সংযোগ অন্তত ১০ বার বিচ্ছিন্ন হলে রংপুর থেকে টীম এসে মেরামত করে দেন। সংযোগটি ডোমার ডিমলা উপজেলায় গেছে ফলে সেখানেও ৯৮টি টেলিফোনও সেবা পাচ্ছে না।”
সেবা বন্ধ থাকলেও বিল চলমান থাকার বিষয়ে তিনি বলেন,“এটি বিটিসিএলের নিয়ম। বিল বন্ধ করার এখতিয়ার আমাদের নেই। গ্রাহকরা সেটি উর্দ্ধতন মহলে কথা বলে দেখতে পারেন।”
নীলফামারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ মনজুরুল করিম বলেন,“ওই সড়টির উন্নয়ন কাজের জন্য ২০১১ সালে জমি অধিগ্রহণ করা হয়। এরপর ২০১৯ সালের নভেম্বর মাসে উন্নয়ন কাজ শুরু করা হয়। কাজের মেয়াদ রয়েছে ২০২১ সালের জুন মাস পর্যন্ত।”
তিনি বলেন,“জমি অধিগ্রহণ করার পরে টেলিফোন বিভাগ ওই সড়ক দিয়ে ক্যাবল স্থাপন করে। তারা এ বিষয়ে আমাদেরকে অবহিত করেননি। এছাড়া ওই ক্যাবল সড়কের বাউণ্ডারী দিয়ে অন্তত চার ফিট মাটির নিচে স্থাপনের কথা। এটি হলে ক্যাবল কাটার কথা নয়। কিন্তু তরা সেটি না করে মাটির দুই ফিট নিচ দিয়ে স্থাপন করেছেন। একারণে মাটি খোরাখুরিতে কেটে যেতে পারে।”

পুরোনো সংবাদ

নীলফামারী 6853984774811798888

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item