ডিমলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত



ডিমলা (নীলফামারী) প্রতিনিধি :  সারা দেশের সাথে ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’ এবারে এই প্রতিপাদ্যে নীলফামারীর ডিমলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 



মঙ্গলবার (১৩-অক্টোবর) সকালে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হালিম, নাউতারা ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম লেলিন, ডিমলা ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স লিডার আবুল কাশেম দেওয়ান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মেজবাহুর রহমান, ত্রাণ শাখার উপ-সহকারী প্রকৌশলী ফেরদৌস আলম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মিঠুন চন্দ্র রায়, উপজেলা আমার বাড়ি-আমার খামার ও পল্লী সঞ্চায় ব্যাংকের শাখা ব্যবস্থাপক ইমরুল কায়েস রুমি, পল্লীশ্রী রি-কল প্রকল্পের উপজেলা সমন্বয়কারী বাবু পুরান চন্দ্র রায়, ডিমলা রিপোর্টার্স ইউনিটির আহবায়ক সাংবাদিক বাদশা সেকেন্দার ভুট্টু, যুগ্ন আহবায়ক জাহাঙ্গীর আলম রেজা, সদস্য সচিব আসাদুজ্জামান পাভেল প্রমুখ। 


উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায় আলোচনায় বলেন, দুর্যোগ এখন বিশ্বব্যাপী।  করোনাভাইরাস দুর্যোগে বিশ্ব কাঁপছে।  এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগতো আছেই।  সব দুর্যোগকে মোকাবেলা করেই বাঁচতে হবে বিশ্ববাসী তথা ডিমলা বাসীকে। তাই আসুন যে কোন দুর্যোগ মোকাবেলা করতে আমরা সকলেই সব সময় সজাগ থাকি


উল্লেখ্য : দিবসটি উপলক্ষে সকাল ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসের অনুষ্ঠান শুরু হয়।  অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত থাকেন। অনুষ্ঠানে যুক্ত হয়ে গৃহহীন মানুষের জন্য ১৭ হাজার পাঁচটি ঘর এবং ১৭ হাজার সদস্যের নারী স্বেচ্ছাসেবক ইউনিট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২০’ পালনের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে অংশ নেয় ডিমলা উপজেলা ত্রাণ শাখা।



প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বলেন, সুশাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের অঙ্গীকারের অংশ হিসেবে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। 


তিনি বলেন, ‘দুর্যোগের কারণে আর্থিক ও শারীরিক ক্ষতি প্রশমনের পাশাপাশি সরকার ক্ষতিগ্রস্তদের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের জন্য কর্মসূচিও সরকার বাস্তবায়ন করছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 6890804168361208846

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item